রাজ্য

Siliguri Weather | উত্তরে টানা বৃষ্টির ভ্রুকুটি, কপালে ভাঁজ রাজনৈতিক দলগুলির

সানি সরকার, শিলিগুড়ি: দীর্ঘ বিরতির পর দিনভরের বৃষ্টিতে স্বস্তি। ধুলোয় ঢাকা গাছগাছালি ফের সবুজ। পাতা ঝড়া রুক্ষ গাছগুলি যে বৃষ্টির জল পেয়ে নতুন প্রাণ ফিরে পাবে নিশ্চিত। রাত হলে আর ধোঁয়ায় ঢাকা পড়বে না শহর, নিশ্চিত শিলিগুড়ি। কিন্তু আবহাওয়া দপ্তরের টানা বৃষ্টির পূর্বাভাসে কিছুটা হলেও চিন্তার ভাঁজ রাজনৈতিক দলগুলির মধ্যে। দুয়ারে যখন লোকসভা ভোট, তখন তার প্রস্তুতি পণ্ড হবে না তো, ভাবনায় রাজনৈতিক নেতৃত্ব।

বৃষ্টির অপেক্ষায় কার্যত চাতক পাখি হয়ে উঠেছিল উত্তরবঙ্গের বাকি এলাকার সঙ্গে শিলিগুড়ি। বসন্তেও গ্রীষ্মের আবহ থাকায় ত্রাহি ত্রাহি রব উঠেছিল অনেক জায়গাতেই। কিন্তু আবহাওয়ার মতিগতিতে পাহাড় থেকে সমতল, টানা কয়েকদিনের বৃষ্টির ভ্রুকুটি থাকায়, অনেকেই চিন্তিত হয়ে পড়েছেন। মূলত রাজনৈতিক দলের নেতারা। এখনও তৃণমূল কংগ্রেসের বাইরে দার্জিলিংকেন্দ্রে কোনও রাজনৈতিক দলই প্রার্থীর নাম ঘোষণা করেনি। কিন্তু প্রতিটি দলই ভোটের প্রস্তুতি বা প্রক্রিয়া শুরু করে দিয়েছে। নির্বাচনি কৌশল নির্ধারণে প্রতিটি দলীয় কার্যালয়েই দফায় দফায় বৈঠক হচ্ছে। নানাভাবে জনসংযোগ শুরু হয়ে গিয়েছে। বিরামহীন বৃষ্টি সমস্ত কিছুতে ব্যাঘাত ঘটাবে না তো, সামনে চলে আসছে এমন প্রশ্ন। কংগ্রেসের জেলা সভাপতি শংকর মালাকার মনে করেন, ‘বৃষ্টি হলে ভালো রকম ব্যাঘাত ঘটবে। মূলত প্রচারকে তুঙ্গে পৌঁছে দেওয়া যাবে না। তবে বৃষ্টি মাথায় নিয়ে সমস্ত কাজ করতে হবে।’

লোকসভা নির্বাচনের জন্য বুধবার পাঁচটি বিধানসভার প্রস্তুতি বৈঠক ছিল বিজেপির শিলিগুড়ি সাংগঠনিক কার্যালয়ে। দলীয় সূত্রে খবর, এদিন বিকেলের হালকা বৃষ্টি হলেও শহরের বাইরে থাকা অনেক নেতাই বৈঠকে যোগ দিতে পারেননি। তবে দলের জেলা সভাপতি অরুণ মণ্ডল বলছেন, ‘বৃষ্টিকে আশীর্বাদ হিসেবে দেখতে হবে। বৃষ্টি হলে তার মধ্যেই ভোটের কাজ এগিয়ে নিয়ে যেতে হবে। প্রকৃতিকে নিয়ন্ত্রণের সাধ্যি তো আমাদের নেই।’ তৃণমূলের প্রার্থী প্রাক্তন আমলা গোপাল লামা। গত কয়েকদিন ধরে বিভিন্ন জায়গায় কর্মীসভা করছেন। তিনি। এদিন তৃণমূল প্রার্থী গোপাল লামার কর্মীসভা ছিল ফাঁসিদেওয়া ব্লকের বিধাননগরে। সভায় যোগ দিতে গিয়ে তাঁকে কিছুটা ভিজতে হয়।

গোপাল বলছেন, ‘বৃষ্টি সত্যি সমস্যা ডেকে এনেছে। টানা বৃষ্টি হলে সবদিক দিয়েই সমস্যা হবে। তবে লড়াই তো চালিয়ে যেতে হবে।’ জোটের ‘জটে’ দার্জিলিং কেন্দ্রে এখনও প্রার্থীর নাম ঘোষণা করতে পারেনি সিপিএম। তবে দুই রাস্তা খোলা রেখে নির্বাচনি প্রস্তুতি সেরে রাখছে। এদিনও অনিল বিশ্বাস ভবনে সিপিএমের একটি বৈঠক হয়। ঘরোয়া বৈঠক হওয়ায় তেমন সমস্যায় পড়তে হয়নি বলে সিপিএম নেতৃত্বের বক্তব্য। দলের দার্জিলিং জেলা সম্পাদক সমন পাঠকের বক্তব্য, ‘চা বাগান ও কৃষিক্ষেত্রের জন্য বৃষ্টি অত্যন্ত প্রয়োজন ছিল। দূষণ কিছুটা নিয়ন্ত্রণ হয়েছে। তবে টানা বৃষ্টি হলে রাজনৈতিক ক্ষেত্রে কিছুটা তো সমস্যা হবেই।’ বিক্ষিপ্তভাবে হলেও উত্তরবঙ্গে অন্তত সাতদিনের বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দপ্তর।

Solanki Paul

Solanki Paul is working as Sub Editor based in Darjeeling district of West bengal since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Accident | সরকারি বাসের সঙ্গে টোটোর সংঘর্ষ, মৃত্যু এক উচ্চমাধ্যমিক ছাত্রীর, আহত ২

হেমতাবাদঃ টোটোর সঙ্গে সরকারি বাসের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক উচ্চ মাধ্যমিক ছাত্রীর। গুরুতর জখম…

26 mins ago

Son grabbed land | বাবার সঙ্গে প্রতারণা! ঋণ নেওয়ার নাম করে জমি হাতিয়ে নিল ছেলে

শিলিগুড়িঃ ছেলের ঋণের প্রয়োজন। তারজন্য প্রয়োজন বাবার স্বাক্ষরের। ছেলের কাছ থেকে এমন আবেদন শুনে সাতপাঁচ…

55 mins ago

Malda | অশ্লীল ভিডিও দেখিয়ে বোনকে যৌন হেনস্তা! অভিযুক্ত নাবালক দাদা

মানিকচক: মোবাইলে অশ্লীল ভিডিও দেখিয়ে নাবালিকা কাকাতো বোনকে যৌন হেনস্তার (Sexual Harassment) অভিযোগ উঠল দাদার…

1 hour ago

Dhupguri | আগ্নেয়াস্ত্র মাথায় ঠেকিয়ে আত্মহত্যার হুমকি যুবকের! যা ঘটল তারপর…

শুভাশিস বসাক, ধূপগুড়ি: জমি নিয়ে বিবাদ চলছিল কয়েক মাস থেকেই। আর সেখানেই আগ্নেয়াস্ত্র বের করে…

2 hours ago

Raiganj | এক ফোনেই দরজায় পৌঁছে যাচ্ছে মাদক, রমরমা কারবার রায়গঞ্জে

রায়গঞ্জ: শুধুমাত্র একটি ফোন কলেই হাতের নাগালে পৌছে যাচ্ছে চাহিদামতো মাদক। তরল মাদক, কাফ সিরাপ…

2 hours ago

Harischandrapur | বালি ছেটানোই অপরাধ! অভিযুক্ত কিশোরকে তুলে আছাড় দিয়ে গ্রেপ্তার বন্ধুর বাবা

হরিশ্চন্দ্রপুরঃ আমবাগানে খেলার ছলে এক কিশোর অপর কিশোরকে বালি ছিটিয়ে দেয়। গায়ে বালি লাগায় কিশোরটি…

2 hours ago

This website uses cookies.