Featured

ভাঙা টিফিনবক্সে তৈরি রোবট, শঙ্কুর ‘বিধুশেখর’ বাস্তব দেবাশিসের হাতে

মাটিগাড়া: এ যেন গল্পের বই থেকে বেরিয়ে এলো ‘বিধুশেখর’। মাত্র দু’দিনে ভাঙা টিফিনবক্স এবং স্যানিটাইজারের বোতল দিয়ে রোবট তৈরি করে ফেললেন বাগডোগড়ার ছেলে দেবাশিস দত্ত। সত্যজিৎ রায়ের কাল্পনিক চরিত্র প্রফেসর শঙ্কুর রোবট আজ বাস্তব রূপ পেল। শিলিগুড়ি পলিটেকনিক কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র দেবাশিস পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের বাগডোগরা বিজ্ঞানসভার আহ্বায়ক। এর আগেও তিনি নিজের হাতে একাধিক মডেল বানিয়েছেন। বিধুশেখর তাঁর প্রতিভার সাম্প্রতিক নিদর্শন।

প্রোফেসর শঙ্কুর কাহিনীর মতোই দেবাশিসের এই বিধুশেখরও একটি রোবট যা ডিজাইন করেছে বাগডোগড়ার ক্ষুদিরামপল্লির বাসিন্দা এই যুবক। সম্পূর্ণ ব্লুটুথ পরিচালিত এই রোবট যা ঘরের বিভিন্ন কাজের পাশাপাশি অতিথিদের পরিচালনায় সাহায্য করতে পারে। জল ও খাওয়ার সংগ্রহ, অনুষ্ঠানের পুরস্কার বিতরণ এবং দৈনন্দিন কাজ পরিচালনা করে রোবটটি। তবে এই প্রথম নয় এর আগেও দেবাশিস জলের অপচয় বন্ধ করতে যন্ত্র, এলাকায় চুরি রুখতে স্মার্ট অ্যালার্ম, করোনার সময় বিশেষভাবে সক্ষমদের জন্য বিশেষ ধরনের স্যানিটাইজার যন্ত্রও বানিয়েছিলেন তিনি।

দেবাশিস ছোটবেলাতেই মা পাপিয়া দেবীকে হারিয়েছেন। বাবা শিবেন্দ্রনাথ দত্ত মিষ্টি ব্যবসায়ী। ছোট থেকেই তার বিজ্ঞানের দিকে ঝোঁক ছিল। তাই বাগডোগরা চিত্তরঞ্জন স্কুলের মাধ্যমিকের পর শিলিগুড়ি পলিটেকনিক কলেজে সে ভর্তি হয়। এরপরই একের পর এক দেবাশিসের আবিষ্কার নজর কেড়েছে শহরবাসীর।

Solanki Paul

Solanki Paul is working as Sub Editor based in Darjeeling district of West bengal since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Harry Potter Castle | রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ধ্বংস ইউক্রেনের বিখ্যাত ‘হ্যারি পটার ক্যাসেল’

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ধ্বংস ইউক্রেনের বিখ্যাত ‘হ্যারি পটার ক্যাসেল’। ইউক্রেনের বন্দর…

2 mins ago

Siliguri | বারকর্মীর রহস্যমৃত্যু, কোয়ার্টারের ছাদ থেকে উদ্ধার ঝুলন্ত দেহ

শিলিগুড়ি: এক বারকর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার (Death Case) ঘিরে চাঞ্চল্য ছড়াল শিলিগুড়ির (Siliguri) শক্তিগড় ২…

46 mins ago

Weather Report | ঘনাচ্ছে বজ্রগর্ভ মেঘ, কোন কোন জেলায় বৃষ্টি?

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: তীব্র তাপপ্রবাহের থেকে অবশেষে মিলল স্বস্তি। শুক্রবার রাজ্যের তিন জেলায় বৃষ্টির…

1 hour ago

CV Ananda Bose | রাজভবনে প্রবেশ ‘নিষিদ্ধ’ চন্দ্রিমার, ঢুকতে পারবে না পুলিশও

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: রাজভবনে প্রবেশ ‘নিষিদ্ধ’ করা হল রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের (Chandrima…

2 hours ago

Josh Baker | মাত্র ২০-তেই প্রয়াত ব্রিটিশ স্পিনার জশ বেকার

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: মাত্র ২০ বছর বয়সেই প্রয়াত ইংল্যান্ডের জনপ্রিয় স্পিনার জশ বেকার। ওরচেস্টারশায়ার…

2 hours ago

Rahul Gandhi | সনিয়ার কেন্দ্র রায়বরেলি থেকে প্রার্থী হচ্ছেন রাহুল

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: জল্পনার অবসান। সোনিয়া গান্ধির (Sonia Gandhi) ছেড়ে যাওয়া আসন উত্তরপ্রদেশের রায়বরেলি…

3 hours ago

This website uses cookies.