রাজ্য

Sand smuggling | মাফিয়াদের দৌরাত্ম্য, দুই জেলার সীমানা বালি পাচারের মুক্তাঞ্চল

আলিপুরদুয়ারঃ বালি-পাথর পাচারে আলিপুরদুয়ার ও কোচবিহার জেলার সীমানা সংলগ্ন এলাকাই এখন ঘাঁটি হয়েছে পাচারকারীদের। আলিপুরদুয়ার-১ ব্লক এবং কোচবিহার-২ ব্লকের সীমানায় থাকা ছাট সিিঙ্গমারি এলাকা থেকে বর্তমানে রমরমিয়ে বালি-পাথর তোলা হচ্ছে। িশলতোর্ষা নদী ওই গ্রামের যে অংশে রয়েছে সেখানে থেকেই চলেছে এই কাজ। রাজস্ব ফাঁকি দিয়ে প্রতিদিন সকাল থেকে শুরু হয় এই কারবার। িশলবাড়িহাট এলাকায় িশলতোর্ষা সেতুর দক্ষিণ দিকে তাকালেই এই ছবি চোখে পড়বে।

সেই জায়গাটি যেন অনাথ। দুই জেলার সীমানা সংলগ্ন বলে আলিপুরদুয়ার জেলার সোনাপুর ফাঁড়ি বা কোচবিহার জেলার পুণ্ডিবাড়ি থানা, কেউই দায়িত্ব নিতে রাজি নয়। অন্যদিকে, ওই জায়গার কিছু অংশ আবার বন দপ্তরের আওতায় পড়ে বলেও জানা গিয়েছে। তবে কেউই এই নিয়ে স্পষ্ট করে কিছু বলছে না। আর স্থানীয়রা বলছেন, দিনের পর দিন সবার চোখের সামনে এভাবে অবৈধ করবার চললেও কোনও দপ্তর থেকেই ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

এদিকে, পুণ্ডিবাড়ির থানার ওসি হিমািদ্র ঘোষের বক্তব্য, ‘ওই এলাকার আশপাশে অনেকবার অভিযান করা হয়েছে। আমাদের থানা এলাকায় কোনও বালি পাচার হয় না। ওটা আমাদের এলাকার বাইরে।’

শনিবার রাতে এই িশলতোর্ষা নদী থেকে বালি পাচারের গাড়ি আটকাতে গিয়ে আক্রান্ত হয়েছে সোনাপুর ফাঁড়ির পুলিশ। পুলিশের গাড়িতে ধাক্কা দিয়ে বালিবোঝাই ট্রাক পালিয়ে যায়। ঘটনায় আহত হয়ে সোনাপুর ফাঁড়ির সেকেন্ড অফিসার চিকিৎসাধীন। সেই ফাঁড়ির ওসি সৌভিক মজুমদার বলছেন, ‘আমাদের এলাকায় লাগাতার টহল দেওয়া হয়। সেজন্যই বালি-পাথর পাচার অনেকটা কমানো গিয়েছে।’

এই ব্যবসার দিকে নজর দিলেই পুলিশকেও যে রেয়াত করা হবে না, সেটা শনিবার রাতের পুলিশ আক্রান্ত হওয়ার ঘটনায় বোঝা গেল। তবে সেই ঘটনা নিয়েও আবার রহস্য ঘন হচ্ছে। সেদিন পুলিশের গাড়িতে সোনাপুর ফাঁড়ির সেকেন্ড অফিসার, একজন সিভিক ভলান্টিয়ার এবং একজন ব্যবসায়ী ছিলেন বলে শোনা গিয়েছিল। তিনজনই জখম হন। প্রশ্ন উঠছে, পুলিশের অভিযানে তাদের সঙ্গে একজন সাধারণ নাগরিক ছিলেন কেন? তার জবাব মেলেনি। ওই ব্যবসায়ী বিষয়টি স্বীকার করলেও পুলিশ আবার চাপে পড়ে এখন তাঁর উপস্থিতি অস্বীকার করছে।

এদিন সোনাপুর ফাঁড়ির ওসি বলেন, ‘পুলিশ কখনও বাইরের কাউকে নিয়ে এই রকম অভিযানে যায় না। গাড়িতে আমি ছিলাম এবং আমার চোটও লেগেছে।’ পুলিশ আক্রান্তর ঘটনা নিয়ে একটা মামলা করা হয়েছে। সেই সঙ্গে যে গাড়িটি ধাক্কা মেরে পালিয়েছে, সেটার খোঁজ করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

Sandip Sarkar

Sandip Sarkar Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 22 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

Elephant Attack | হাতির হানায় মৃত্যু যুবকের

মাদারিহাট: হাতির হানায় মৃত্যু হল এক যুবকের। শনিবার রাত সাড়ে আটটা নাগাদ মাদারিহাটে ঘটনাটি ঘটেছে।…

1 min ago

Rahul Gandhi | রাহুল গান্ধি ব্রিটিশ নাগরিক! রায়বরেলি মনোনয়ন বাতিলের দাবিতে অভিযোগ কমিশনে

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: প্রশ্ন তোলা হল রাহুল গান্ধির (Rahul Gandhi) নাগরিকত্ব নিয়েই! ওয়েনাডে ভোট…

34 mins ago

Weather Report | তীব্র গরম থেকে অবশেষে স্বস্তি, রাজ্যের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: তীব্র গরম থেকে অবশেষে স্বস্তি! রবিবার থেকেই বঙ্গে হাওয়া বদলের পূর্বাভাস…

1 hour ago

ঋষি শেষের ডাক বিলেতের ভোটে

  সায়ন্তন দাস অধিকারী ব্রিটেনের যাবতীয় নির্বাচনি সমীক্ষার একটাই পূর্বাভাস, ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী…

1 hour ago

আলো দেখে ভয় পেয়েছে আমেরিকা

  শুভঙ্কর মুখোপাধ্যায় অন্ধকারে থাকলে যা হয় আর কি! একটুখানি আলো দেখেই ভয় পেয়ে গেছে…

2 hours ago

Poonch Terrorist Attack | পুঞ্চে বায়ুসেনার কনভয়ে জঙ্গি হামলা, শহিদ এক জওয়ান

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীরের (Jammu and kashmir) পুঞ্চে (Poonch) বায়ুসেনার কনভয়ে জঙ্গিদের…

2 hours ago

This website uses cookies.