Exclusive

Siliguri | পাখোয়াজ নিয়ে স্বপ্ন দেখাচ্ছে অরিজিৎ, সময় দিলেন মোদি, খাওয়ালেন স্মৃতি

তমালিকা দে, শিলিগুড়ি: স্বপ্নপূরণ বোধ হয় একেই বলে। স্বপ্নপূরণ বলাটা বোধহয় ভুল বলা হল, বলা উচিত আবও বড় এক স্বপ্ন ডানা মেলল। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ, মানবসম্পদ উন্নয়নমন্ত্রীর আমন্ত্রণে ডিনার, যে কোনও সমস্যায় পাশে থাকার আশ্বাস… বৃহত্তর স্বপ্ন নয় তো আর কী! শিলিগুড়ির (Siliguri) ডাবগ্রাম নিবাসী অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের (Arijit Banerjee) জীবন এখন আলোয় ঝলমল। বাবা সঞ্জয় বন্দ্যোপাধ্যায় ও মা কেয়া বন্দ্যোপাধ্যায় অসম্ভব খুশি। হওয়ারই কথা। সাফল্যের আকাশে সন্তানের এভাবে উত্তরণ, কোনও বাবা–মা খুশি না হয়ে পারেন!

পাখোয়াজ বাদনকে কেন্দ্র করে শিলিগুড়ি বয়েজ হাইস্কুলের অষ্টম শ্রেণির এই পড়ুয়া কীভাবে বেড়ে উঠেছে তা উত্তরবঙ্গ খুব ভালোভাবেই জানে। উত্তরবঙ্গ সংবাদ বহুদিন ধরেই তার এই পথচলার সঙ্গী। সেই অরিজিৎ এক এক করে সাফল্যের মাইলস্টোন ছুঁয়েছে আর উত্তরের বুক গর্বে ফুলে উঠেছে। জি২০ সম্মেলনের মঞ্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) অরিজিতের পাখোয়াজ বাদনে দারুণ মজেছিলেন। সেই যাত্রায় প্রধানমন্ত্রীর সঙ্গে অরিজিতের কথা হয়নি। মঙ্গলবার সেই অভাব পূর্ণ করল। রাষ্ট্রীয় বাল পুরস্কার (Rashtriya Bal Puraskar) প্রাপক ১৯ জন মেধাবী এদিন নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী ভবনে সময় কাটাল। অরিজিৎ তাদেরই একজন। খোদ প্রধানমন্ত্রী তাদের সঙ্গ দিলেন।

জি২০ সম্মেলনের মঞ্চে অরিজিতের পাখোয়াজ বাদন মোদির পরিষ্কার মনে ছিল। অরিজিৎকে দেখে হেসে তিনি তার পাখোয়াজ বাদনের বিষয়ে খোঁজখবর নেন। পশ্চিমবঙ্গের কোনও মন্দিরে পাখোয়াজ বাজানো হয় কি না বলে প্রশ্ন করেন। অরিজিতের কোনও মন্দিরে পাখোয়াজ বাজানোর অভিজ্ঞতা নেই। তবে রামকৃষ্ণ মিশনে সে যে পাখোয়াজ বাজিয়ে সবাইকে মুগ্ধ করেছে তা প্রধানমন্ত্রীকে জানাতে ভোলেনি। তিনি শাস্ত্রীয় সংগীত শোনেন কি না বলে অরিজিৎ মোদিকে পালটা প্রশ্ন করলে হাসিমুখে প্রধানমন্ত্রীর উত্তর, ‘সময় পেলেই খুব শুনি। পণ্ডিত শিবকুমার শর্মার সন্তুর বাদন আমার খুবই প্রিয়।’ পরে অরিজিৎদের সবার হাতে প্রধানমন্ত্রীর সই করা পুরস্কার তুলে দেওয়া হয়। আরও আছে। মানবসম্পদ উন্নয়নমন্ত্রী স্মৃতি ইরানির (Smriti Irani) আমন্ত্রণে রাতে দিল্লির এক পাঁচতারা হোটেলে ‘শাহি ডিনার’। অরিজিতের উপরি পাওনা বলতে, স্মৃতি খুব ভালো বাংলা জানেন। দুজনের খোশগল্প জমতে সময় নেয়নি।

বাবা–মা দুজনেই এদিনও নয়াদিল্লিতে ছেলের সঙ্গী ছিলেন। গুরু মৃদঙ্গআচার্য পণ্ডিত গুরুদাস ঘোষের অবদানেই যে ছেলের এহেন উত্তরণ তা সঞ্জয় ও কেয়া বারে বারেই জানিয়েছেন। ২৬ জানুয়ারি নয়াদিল্লিতে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে শামিল হওয়ার পর অরিজিৎদের শিলিগুড়ি ফেরা হবে। অরিজিৎ অবশ্য এখন থেকেই ভবিষ্যতের লক্ষ্যে স্থির, ‘পাখোয়াজকে একদিন ঠিক আন্তর্জাতিক খ্যাতির চূড়ায় পৌঁছে দেব।’

Kuhelika Barman

Kuhelika Barman is working as Sub Editor Since 2016. Presently she is attached with Uttarbanga Sambad Digital. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Supreme court | উপাচার্য নিয়োগে রাজনীতি বরদাস্ত নয়, বোসকে কড়া বার্তা সুপ্রিম কোর্টের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ উপাচার্য নিয়োগ নিয়ে রাজনীতি বরদাস্ত নয়। স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।…

6 mins ago

Gang rape case | চলন্ত ট্রেনে গণধর্ষণের শিকার মডেল! প্রায় ২ মাস পর অভিযোগ দায়ের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: চলন্ত ট্রেনে নেশার জিনিস খাইয়ে এক মডেলকে গণধর্ষণের (Gang rape case)…

10 mins ago

Hardik Pandya Banned | মুম্বই ইন্ডিয়ান্সে দুঃসংবাদ! পরের আইপিএলে দলের প্রথম ম্যাচে নির্বাসিত হার্দিক

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: একে তো ঘরের মাঠে লখনউ সুপার জায়ান্টসের (Lucknow Super Giants) কাছে…

56 mins ago

Bus Accident | চাকুলিয়ায় বাস দুর্ঘটনায় মৃত ২, আহত চার বাংলাদেশি সহ ১৩

কানকি: মর্মান্তিক বাস দুর্ঘটনায় (Bus Accident) মৃত্যু হল ২ জনের। আহত চার বাংলাদেশি সহ ১৩…

1 hour ago

Bus catches fire | যাত্রীবাহী চলন্ত বাসে আগুন, পুড়ে মৃত্যু ৮ জনের, আহত বেশ কয়েকজন

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: যাত্রীবোঝাই চলন্ত বাসে আগুন (Bus catches fire) লেগে মৃত্যু হল ৮…

2 hours ago

West bengal weather update | রাজ্যের সাত জেলায় তাপপ্রবাহের সতর্কতা, জেনে নিন বিস্তারিত…

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: মাঝে ক’দিন স্বস্তির বৃষ্টি হয়েছে বঙ্গে। ফলে তীব্র গরম থেকে কিছুটা…

2 hours ago

This website uses cookies.