Top News

SUCI(C) candidate | আলিপুরদুয়ারে প্রার্থী বদলের ভাবনা এসইউসিআইয়ের, এবার লড়তে চান না রবিচন

শালকুমারহাট: (Loksabha Election 2024) বাড়ির সামনে গাছতলার নীচে মাচা। সুপারি গাছের ফালা দিয়ে তৈরি মাচা। শুক্রবার দুপুরে গিয়ে দেখা গেল, সেখানে একাই বসে রবিচন রাভা (Rabichan Rava)। একেবারেই আদর্শ গ্রামীণ পরিবেশ। শালকুমার-২ গ্রাম পঞ্চায়েতের সুরিপাড়া গ্রামের বছর চুয়ান্নর রবিচন রাভাকে গত বৃহস্পতিবার আলিপুরদুয়ার (Alipurduar) লোকসভা কেন্দ্রে প্রার্থী হিসেবে ঘোষণা করে এসইউসিআই(সি)। তারপর থেকেই সকাল, সন্ধ্যায় অনুগামীরা আসছেন। যেমন বাড়ির পরিবেশ, ঠিক তেমনই বাম আদর্শ রক্ষার তাগিদেই নির্বাচনে অংশগ্রহণ করা বলে মনে করেন রবিচন। হারবেন জেনেও গত লোকসভা নির্বাচনে তিনিই টর্চলাইট প্রতীকে লড়েছিলেন। কিন্তু এবার প্রার্থী হতে চাইছেন না।

শারীরিক অসুস্থতার কারণে এবার লড়তে চাইছেন না তিনি। তবে একজন কর্মী হিসেবে ভোটের প্রচার করবেন রবিচন। তাই এই কেন্দ্রে প্রার্থী বদল করার আবেদন কেন্দ্র ও রাজ্য কমিটিকে জানানো হয়েছে বলে এসইউসিআই(সি)-র জেলা কমিটির সদস্য তরণী রায় জানিয়েছেন।

রবিচন পেশায় কৃষক। স্থাবর সম্পত্তি বলতে বসতবাড়ি সহ দশ বিঘা চাষের জমি আছে। মেয়ের বিয়ে দিয়েছেন। ছেলে প্রদ্যুৎ রাভা বিএ পাশ করে এখন বেকার। স্ত্রী আরতি রায় রাভা অঙ্গনওয়াড়ি সহায়িকা। তবে গোটা পরিবারই এসইউসিআই (সি)-র আদর্শে দীক্ষিত। স্ত্রী দলের মহিলা সংগঠনের সঙ্গে যুক্ত। ছেলে দলের ছাত্র সংগঠন করেন। রবিচনও সেই ছাত্রজীবনে এই দলের সঙ্গে যুক্ত হন। উচ্চমাধ্যমিক পাশ তিনি। বর্তমানে তিনি দলের কৃষক ও মূল সংগঠনের সঙ্গে যুক্ত। ২০১৩ সালে তিনি প্রথম পঞ্চায়েত ভোটে প্রার্থী হন। ২০১৮ সালে তাঁর স্ত্রীকে প্রার্থী করেন পঞ্চায়েতে। আর ২০১৯ সালে আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে প্রার্থী হয়ে ভোট প্রচার করেন তিনি। সেবার হাজারের মতো ভোট পেয়েছিলেন। ভোটে লড়ার এমন অভিজ্ঞতার জন্যই এবারও প্রার্থী হিসেবে দল তাঁর নাম ঘোষণা করে। কিন্তু রবিচন রাভার কথায়, আমি যে অসুস্থ তা আমি দলকে জানিয়েছি। শুনেছি দল প্রার্থী বদল করবে। কারণ অসুস্থ শরীরে ভোটে প্রচার করতে পারব না। তবে একজন কর্মী হিসেবে নিজের এলাকায় প্রচার করব।

পরাজিত হবেন জেনেও কেন ভোটে লড়া জানতে চাইলে তাঁর বক্তব্য, ‘আমরা মনে করি ভারতবর্ষ তথা রাজ্যে একমাত্র এসইউসিআই (সি) আদর্শ নিয়ে রাজনীতি করে। তৃণমূল, বিজেপি, এমনকি সিপিএম, আরএসপি, কংগ্রেসে কোনও আদর্শ নেই। ফরওয়ার্ড ব্লকের মতো দলগুলিও আজ বাম আদর্শচ্যুত। তিনি জানান, এই আদর্শ রক্ষার

তাগিদেই ভোটে লড়া। আর সাধারণ মানুষের স্বার্থে এসইউসিআই সি সারাবছর লড়াই সংগ্রাম চালিয়ে যায়। স্থানীয় স্তরে সারের কালোবাজারি, র‍্যাশন দুর্নীতির বিরুদ্ধে শালকুমার হাট পলাশবাড়ীর মতো এলাকায় প্রতিবাদী আন্দোলন একমাত্র করে এসইউসিআই(সি)। কিন্তু এসব সত্ত্বেও অধিকাংশ জনগনের রায় এসইউসিআই(সি)-র বিরুদ্ধে। তাই এক্ষেত্রে জনগনকে বোঝাতে যে তাঁরা কিছুটা হলেও ব্যর্থ তা অবশ্য স্বীকার করে নিয়েছেন রবিচন রাভা।

Sandip Sarkar

Sandip Sarkar Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 22 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

Telugu Actor Suicide | দুর্ঘটনায় মৃত্যু সহ অভিনেত্রীর, অবসাদে আত্মঘাতী কন্নড় অভিনেতা

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: সম্প্রতি পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে কন্নড় অভিনেত্রী পবিত্রা জয়রামের (Pavitra Jayaram)।…

3 mins ago

Mamata Banerjee | ‘ডাইরেক্ট পলিটিক্স’ করছেন রামকৃষ্ণ মিশন-ভারত সেবাশ্রমের সাধুদের একাংশ, অভিযোগ মমতার

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ নির্বাচনি সভা থেকে ভারত সেবাশ্রম সংঘ ও রামকৃষ্ণ মিশনের একাংশ মহারাজের…

1 hour ago

Gurucharan Singh | ২৫ দিন ধরে বেপাত্তা! আচমকা বাড়ি ফিরে কী জানালেন ‘তারক মেহতা’র সোধি?

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ২৫ দিন ধরে নিখোঁজ। অবশেষে বাড়ি ফিরলেন ‘তারক মেহতা কা উলটা…

1 hour ago

Russia-Ukraine | রাশিয়ার আক্রমণ, খারখভ থেকে পিছু হঠছে ইউক্রেনীয় বাহিনী

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: দুবছর পেরিয়ে গেলেও থামছে না রাশিয়া-ইউক্রেন (Russia-Ukraine) সংঘর্ষ। বরং আক্রমণের ধার…

1 hour ago

Jadavpur | ক্যান্সার আক্রান্ত সিপিএম কর্মীকে মারধর! প্রতিবাদে থানা ঘেরাও প্রার্থী সৃজনের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ যাদবপুর কেন্দ্রের পাটুলিতে ক্যানসার আক্রান্ত সিপিএম কর্মীকে মারধরের অভিযোগ উঠল তৃণমূলের…

2 hours ago

এই রোদে মুখে ট্যান? টমেটোতেই মিলবে সমাধান…

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: এই তীব্র রোদের তাপে মানুষ শুধু যে ঘামছে, তা নয়। ত্বকে…

2 hours ago

This website uses cookies.