রাজ্য

Tea Garden | উত্তরবঙ্গে চায়ের নয়া মরশুম কবে থেকে? কী জানাল টি বোর্ড

নাগরাকাটা: উত্তরবঙ্গে চায়ের নয়া মরশুম শুরুর দিনক্ষণের কথা জানিয়ে দিল টি বোর্ড। আগামী ১২ ফেব্রুয়ারি থেকে ডুয়ার্স-তরাইয়ে ও ১ মার্চ থেকে পাহাড়ের বাগানে কাঁচা পাতা তোলার কাজ শুরু হবে। ভালো মানের পাতা না মেলার কারণে বেশ কয়েক বছর ধরেই টি বোর্ড শীতের শুখা মরশুমে উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দিয়ে আসছে। এবারের শীতে ডুয়ার্স-তরাইয়ে উৎপাদন বন্ধ হয় ২৩ ডিসেম্বর। অন্যদিকে, পাহাড়ে বন্ধ হয়েছিল ১১ ডিসেম্বর। গত বছরের তুলনায় এবার নয়া মরশুম কয়েকদিন এগিয়ে নিয়ে আসা হল। টি বোর্ডের ডেপুটি চেয়ারম্যান সৌরভ পাহাড়ি বলেন, তৈরি চায়ের গুনগতমান ভালো রাখার জন্যেই শীতে উৎপাদন বন্ধ এবং সঠিক সময় এলে তা চালু করার নির্দেশ দেওয়া হয়ে থাকে। এজন্য সংশ্লিষ্ট মহলের কাছ থেকে তাদের মতামতও শোনা হয়ে থাকে।

বুধবার জারি করা নির্দেশিকায় টি বোর্ডের(Tea Board) পক্ষ থেকে উৎপাদন চালুর পথে দু একটি ক্ষেত্রে ছাড় দেওয়ার কথাও জানানো হয়েছে। যেমন যে সমস্ত বাগান প্রুনিং (চা গাছ ছাটাই) করেছে তাঁরা যদি মনে করে বেঁধে দেওয়া দিনক্ষণের আগেভাগেই উৎপাদন মিলবে তবে চালুর জন্য আবেদন করতে পারে। পাশাপাশি অর্থোডক্স, গ্রীন টি ও স্পেশাল টি (সাদা, গোলাপী, পার্পলের মতো বিশেষ ধরনের) তৈরি করতে ইচ্ছুক বাগানগুলিও এজন্য আবেদন করতে পারবে। ওই অনুমতি আদায় করতে হবে টি বোর্ডে কর্মরত এমন সহ নির্দেশক পদ মর্যাদার আধিকারিকের কাছ থেকে। এর নীচুতলার আধিকারিকদের ওই অনুমতি দেওয়ার সংস্থান নেই। সহ নির্দেশক আবার অনুমতি দেওয়ার আগে বাগান(Tea Garden) ঘুরে প্রুনিং, সেচ ব্যবস্থা, বৃষ্টিপাতের পরিমাণ এই সমস্ত বিষয় খতিয়ে দেখবেন। তাঁকে নতুন কুঁড়ির ঝাঁক (ফ্লাসিং) এসেছে কিনা সেটা ভালো মতো দেখতে হবে।

এবার দিন কয়েক আগেই উৎপাদন চালুর অনুমতির বিষয়টি নিয়ে চা মহলের প্রতিক্রিয়া কিছুটা মিশ্র। জলপাইগুড়ি জেলা ক্ষুদ্র চা চাষি সমিতির সম্পাদক বিজয় গোপাল চক্রবর্তী বলেন, ‘এবার উত্তরবঙ্গের শীত যে প্রলম্বিত হবে তা আবহাওয়া দপ্তরের নানা রিপোর্ট কিংবা বাস্তব পরিস্থিতি দেখেও বোঝা যাচ্ছে। এমন পরিস্থিতিতে গাছে নতুন কুঁড়ি আসতেও দেরি হবে বলেই মনে করি। ভরা মরশুম মার্চের প্রথম সপ্তাহের আগে যে শুরু হবে না সেকথা বলাই যায়। তাই দ্রুত কাঁচা পাতা তোলা শুরু করে আমরা কীভাবে উপকৃত হব বুঝে উঠতে পারছি না।‘ টেরাই ইন্ডিয়ান টি প্ল্যান্টার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মহেন্দ্র বানসালের কথায়, ‘জাঁকিয়ে ঠান্ডা পড়েছে। ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহের আগে নতুন পাতা মেলার সম্ভাবনা ক্ষীণ। দেখা যাক কি হয়। আইটিপিএ-র ডুয়ার্স শাখার সম্পাদক রাম অবতার শর্মা বলেন, ‘যাদের বাগানে কাঁচা পাতা মিলবে তাঁরা ১২ ফেব্রুয়ারি থেকে উৎপাদন শুরু করে দিতেই পারে। না মিললে খানিকটা অপেক্ষা করতে হবে।‘

Sucharita Chanda

Sucharita Chanda is working as Sub Editor Since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Lok Sabha Election 2024 | হেলমেট পরে বাইকে চেপে ভোট পরিদর্শন দেবের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ভোটের (Lok Sabha Election 2024) দিন সকাল থেকে বাইকে চড়ে বুথ…

28 mins ago

Abhijit Ganguly | পুলিশি জুলুমের অভিযোগ! বিজেপি বিধায়কের আপ্তসহায়কের বাড়িতে ধর্নায় অভিজিৎ গঙ্গোপাধ্যায়

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ ভোটের ময়দান ছেড়ে পুলিশের বিরুদ্ধে জুলুমবাজির অভিযোগে ধর্নায় বসলেন তমলুকের বিজেপি…

33 mins ago

Harishchandrapur | বাড়ি ফিরতেই উধাও বউ, থানার দ্বারস্থ পরিযায়ী শ্রমিক

হরিশ্চন্দ্রপুর: স্বামী পরিযায়ী শ্রমিক। তিনি মধ্যপ্রদেশের ইন্দোরে কাজ করেন। ১৪ দিন আগে বাড়ি ফিরেছেন। তারপর…

33 mins ago

Kerala | গুগল ম্যাপে ভরসা, রাস্তা ছেড়ে নদীতে নামল গাড়ি! কী হল তারপর?

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: অচেনা রাস্তায় গেলে প্রায়ই গুগল ম্যাপের (Google map) সাহায্য নেওয়া হয়…

55 mins ago

Raiganj | প্রতিবেশীর গলায় ধারালো অস্ত্রের কোপ! পলাতক অভিযুক্ত

রায়গঞ্জ: এক ব্যক্তিকে খুনের চেষ্টার অভিযোগ উঠল প্রতিবেশি এক যুবকের বিরুদ্ধে। শুক্রবার গভীর রাতে ঘটনাটি…

59 mins ago

Narendra Modi | মোদির হোটেল বিল বকেয়া ৮০ লক্ষ, মামলা করার হুঁশিয়ারি মাইসোরের হোটেল ব়্যাডিসন ব্লু প্লাজা

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ দীর্ঘ প্রায় এক বছর ধরে হোটেলের বিল বাকি রেখেছেন নরেন্দ্র মোদি!…

1 hour ago

This website uses cookies.