Breaking News

Bilkis Bano case । বিলকিস ধর্ষকদের মুক্তির নির্দেশ খারিজ সুপ্রিম কোর্টের, ১১ জনকেই ফিরতে হবে জেলে

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ বিলকিস বানো মামলায় (Bilkis Bano case) সুপ্রিম কোর্টে (Supreme Court) বড় ধাক্কা গুজরাট (Gujrat) সরকারের। বিলকিস বানোকে ধর্ষণের ঘটনা সাজাপ্রাপ্তদের মুক্তির নির্দেশ খারিজ করল সুপ্রিম কোর্ট। সুপ্রিম নির্দেশে অভিযুক্ত ১১ জনকে ফিরতে হবে জেলে। গতবছর এই অভিযুক্তদের মুক্তি দিয়েছিল গুজরাট সরকার।

২০০২ সালে গোধরা-কাণ্ডের পর গুজরাটে সাম্প্রদায়িক হিংসা চলাকালীন, ৩ মে দাহোড় জেলার দেবগড় বারিয়া গ্রামে পাঁচ মাসের অন্তঃসত্ত্বা বিলকিসকে গণধর্ষণ করা হয়। বিলকিসের চোখের সামনেই তাঁর ৩ বছরের মেয়েকে নৃশংসভাবে খুন করে অপরাধীরা। মুম্বইয়ের সিবিআই আদালতে অপরাধীদের কঠোর সাজা দেওয়ার আর্জিও জানানো হয়েছিল। ২০০৮ সালের ২১ জানুয়ারি মোট ১২ জনের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডের রায় দিয়েছিল ওই বিশেষ আদালত। মামলা চলাকালীন ১ জনের মৃত্যু হয়। গত বছরের ১৫ অগস্ট ৭৬ তম স্বাধীনতা দিবসে বিলকিসকাণ্ডে সাজাপ্রাপ্ত ১১ জনকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয় গুজরাট সরকার। আর এরপরই গণধর্ষকদের মুক্তি দেওয়ার সিদ্ধান্তে শোরগোল পড়ে যায় দেশজুড়ে।

গুজরাট সরকারের এই নির্দেশের পরই, সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করে বিলকিস বানোর পরিবার। অভিযুক্তদের মুক্তির প্রতিবাদে সুপ্রিম কোর্টে যান তৃণমূলের প্রাক্তন সাংসদ মহুয়া মৈত্র, সিপিএমের প্রবীণ নেত্রী সুভাষিণী আলি, সাংবাদিক রেবতী লাল এবং অধ্যাপক রূপরেখা বর্মা। প্রায় বছর খানেকেরও বেশি সময় ধরে চলা মামলায় সোমবার রায় দিল শীর্ষ আদালত। এদিন শীর্ষ আদালত গণধর্ষণে ১১ সাজাপ্রাপ্তের আগাম মুক্তির নির্দেশ খারিজ করে দেয়।

এদিন সুপ্রিম কোর্ট জানিয়েছে, ১১ জন ধর্ষককে মুক্তির যে সিদ্ধান্ত নিয়েছিল গুজরাট সরকার, তা এক্তিয়ার বহির্ভূত। বিচারপতি বিভি নাগরত্ন এবং বিচারপতি উজ্জ্বল ভুয়ানের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, অসাংবিধানিক ভাবে ১১ জন ধর্ষককে মুক্তি দেওয়া হয়েছিল। ধর্ষকদের মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার কোনও এক্তিয়ারই নেই গুজরাট সরকারের। যে হেতু মামলার শুনানি মহারাষ্ট্রে হয়েছে, তাই মহারাষ্ট্র সরকারই পারে এই সংক্রান্ত সিদ্ধান্ত নিতে। এদিন বিলকিস এবং অন্য আবেদনকারীদের তরফে শুনানিতে উপস্থিত ছিলেন আইনজীবী ইন্দিরা জয় সিংহ এবং বৃন্দা গ্রোভার প্রমূখ।

Sandip Sarkar

Sandip Sarkar Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 22 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

Bomb blast | ভোটের আগেই বিস্ফোরণ পাণ্ডুয়ায়! বোমা ফেটে মৃত্যু কিশোরের, জখম ২

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ অভিষেকের সভার আগেই হুগলির পাণ্ডুয়ায় বোমা বিস্ফোরণ। বিস্ফোরণে মৃত্যু হল এক…

34 seconds ago

শিক্ষক হওয়ার স্বপ্ন দেখা কি অপরাধ

শাঁওলি দে মে মাসটা শুধু শ্রমিক দিবসের জন্যই বিখ্যাত নয়। বেশ কয়েক বছর ধরে পশ্চিমবঙ্গে…

1 min ago

উচ্চশিক্ষার পরীক্ষায় গোপনীয়তা কই

অংশুমান কর প্রাথমিক স্কুলের শিক্ষক নিয়োগ সংক্রান্ত দুর্নীতির মামলায় আদালতে সাওয়াল করে এজলাস ছাড়ার সময়…

10 mins ago

বিশ্বাস হারিয়েছে নির্বাচন কমিশন

রন্তিদেব সেনগুপ্ত প্রশ্নটা উঠেছে। উঠেছে নির্বাচন কমিশনকে কেন্দ্র করে। প্রশ্নটা উঠেছে যে, এবারের লোকসভা ভোটে…

20 mins ago

Jharkhand | মনোনয়ন জমা দিতেই পুরোনো মামলায় জেলে পুরল পুলিশ, ‘রাজনৈতিক ষড়যন্ত্র’, অভিযোগ প্রার্থীর

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ মনোনয়ন জমা দেওয়ার পরই লোকসভা ভোটের এক প্রার্থীকে গ্রেপ্তার করল পুলিশ।…

34 mins ago

CISCE results 2024 | কিছুক্ষণের মধ্যেই ICSE ও ISC-র ফলপ্রকাশ, কীভাবে জানা যাবে?

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: সোমবার প্রকাশিত হবে ইন্ডিয়ান সার্টিফিকেট অফ সেকেন্ডারি এডুকেশন বা ICSE (দশম)…

41 mins ago

This website uses cookies.