উত্তরবঙ্গ

হাতি দেখতে বেলাগাম ভিড়, পরিস্থিতি নিয়ন্ত্রণে শূন্যে গুলি বনকর্মীদের

চালসা ও নাগরাকাটা: জাতীয় সড়কের পাশে ঠাঁয় দাঁড়িয়ে হাতির দল। আর সেই হাতির দল দেখতে শুক্রবার পথচলতি মানুষদের ভিড় উপচে পড়ল। যদিও পরে হাতিগুলো চাপরামারী জঙ্গলে ঢুকে যায়। এদিন বিকেলে কয়েকটি হাতি চালসা নাগরাকাটামুখী ৩১ নম্বর জাতীয় সড়কের মুর্তি সেতুর পাশে ও মুর্তি রেইল সেতুর লাগোয়া এলাকায় একটি ঝোপের মধ্যে দাঁড়িয়ে ছিল। সড়কের মুর্তি সেতু থেকে হাতিগুলোকে পরিষ্কার দেখা যাচ্ছিল। হাতির খবর চাউর হতেই বিকেলে ওই এলাকায় বহু মানুষের ভিড় হয়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছোয় চালসা রেঞ্জের বনকর্মীরা।

অন্যদিকে, ডুয়ার্সের নাগরাকাটা ও বানারহাটের একাধিক এলাকায় বুনোদের দেখা নিয়ে পর্যটক সহ স্থানীয় মানুষদের। তাঁদের সামাল দিতে হিমশিম খেতে হয় বনকর্মীদের। হাতির সামনে চলে যাওয়া বেশকিছু উৎসাহী মানুষদের বাঁচাতে শূন্যে গুলি ছুড়তে হয় বনকর্মীদের। বন দপ্তর সূত্রেই জানা গিয়েছে, এদিন বানারহাটের ডুডুমারি ও নাগরাকাটার আপার কলাবাড়ি বস্তী লাগোয়া দুটি স্থানে ১৫-১৬টি করে হাতির দল ভোরবেলা থেকেই রয়ে যায়। অন্যদিকে, বানারহাটের নিউ ডুয়ার্স চা বাগানের ৫১ নম্বর সেকশনে দাঁড়িয়ে থাকে একটি বাইসন। বন দপ্তর জানাচ্ছে, হাতিগুলো বৃহস্পতিবার সন্ধ্যায় ডায়না কিংবা তোতাপাড়ার জঙ্গল থেকে এসেছিল। ফিরতে দেরি হয়ে যাওয়ায় এদিন সকাল থেকে ওই দুই স্থানেই রয়ে যায়। খবর পেয়ে হাতি ও বাইসনের ওপর দিনভর নজরদারি চালিয়ে যান বন দপ্তরের বন্যপ্রাণ শাখার বিন্নাগুড়ি স্কোয়াডের কর্মীরা। তবে বিপত্তি বাঁধে ডুডুমারি এলাকায়। বেশ কয়েকজন হাতির সামনে চলে যেতেই বুনোটি তেড়ে আসে। তড়িঘড়ি বনকর্মীরা শূন্যে গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

Sucharita Chanda

Sucharita Chanda is working as Sub Editor Since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Heatwave | তাপপ্রবাহের কারণে পশ্চিমবঙ্গ সহ ৪ রাজ্যে জারি রেড অ্যালার্ট

নয়াদিল্লি: তাপপ্রবাহের কারণে ৪টি রাজ্যে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, বিহার, ওডিশায় লাল…

19 mins ago

১। প্রকাশ্যে দিবালোকে নদীর বুকে একাধিক শ্যালো মেশিন লাগিয়ে গাড়ি গাড়ি চুরি হচ্ছে বালি কুমারগঞ্জ:…

36 mins ago

‘বাইনারি’ তত্ত্বে ব্যর্থতা ঢাকা যাবে তো কমরেড!

  আশিস ঘোষ এক-একটা ভোটে এক-একটা কথা অনেক কথার ভিড় ঠেলে সামনে আসে। অনেক শব্দ।…

49 mins ago

প্রতিবাদের রাজপথে আর নেই নাগরিকরা

  অমল সরকার ক’দিন আগে হোয়াটসঅ্যাপ গ্রুপে একজন পুরোনো একটি রশিদের ছবি দিয়ে  ১৯৬৬ সালে…

1 hour ago

সংকোশপারের সংকটে সীমান্তের বাঙালিরা

  ধ্রুব গুপ্ত হিমালয় থেকে নেমে আসা নীলবর্ণ সংকোশ নদী বাংলা আর অসমের সীমানার সঙ্গে…

1 hour ago

Tea auction centre | জলপাইগুড়ি চা নিলামকেন্দ্রের ভবিষ্যৎ অথই জলে

জ্যোতি সরকার, জলপাইগুড়ি, ২৯ এপ্রিল : নর্থবেঙ্গল টি অকশন সেন্টার ওরফে জলপাইগুড়ি চা নিলামকেন্দ্রের ভবিষ্যৎ…

2 hours ago

This website uses cookies.