জীবনযাপন

ব্রাহ্মী শাক খেলে কি সত্যি বুদ্ধি বাড়ে? জানুন বিশেষজ্ঞদের মতামত…

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ছোট বেলা থেকেই দিদা, ঠাকুমারা বলতেন ব্রাহ্মী শাক খেলেই নাকি বুদ্ধি বাড়ে। তাই বিদ্যাবুদ্ধি, স্মৃতিশক্তি বাড়ানোর জন্য ব্রাহ্মী শাক খাওয়ানো হয়। তবে ব্রাহ্মীশাক সম্পর্কে এই ধারণার কি আদৌ কোনও বিজ্ঞানভিত্তি রয়েছে নাকি গোটা বিষয়টাই কুযুক্তি? জানুন বিশেষজ্ঞদের মতামত…  ​

প্রায় সব শাক, সবজিতেই রয়েছে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের খনি। আর এই তালিকায় ব্রাহ্মীর স্থান যথেষ্ঠ উপরের দিকেই রয়েছে। পুষ্টিবিদদের কথায়, এই শাক অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবারের খনি। আর এইসব উপাদান কিন্তু একধিক রোগবিরেতের ফাঁদ থেকে আমাদের রক্ষা করতে পারে। তাই সুস্থ থাকতে ব্রাহ্মীশাক খাওয়া যেতেই পারে।

মস্তিষ্কের উপর ব্রাহ্মীর যথেষ্ঠ কার্যকারিতা রয়েছে। একাধিক গবেষণায় এই বিষয়টি ইতিমধ্যেই প্রমাণিত হয়েছে যে ব্রেনের কর্মক্ষমতা বাড়াতে পারে ব্রাহ্মী। এমনকী এই শাক খেলে কোনও বিষয়ে মনোযোগ করার ক্ষমতাও বাড়ে। শুধু তাই নয়, দুশ্চিন্তা ও উৎকণ্ঠার মতো সমস্যা দূর করার কাজেও এই শাক অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

এই শাকে মজুত ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার একত্রিত হয়ে ইমিউনিটি বৃদ্ধি করে। তাই নিয়মিত এই শাক খেলে যে জ্বর, সর্দি, কাশি সহ একাধিক সংক্রামক অসুখের থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখা সম্ভব হবে।

এছাড়া অনিদ্রা বা ইনসোমনিয়ার মতো সমস্যাকে কাবু করার কাজেও এই শাকের জুড়ি মেলা ভার। ব্লাড প্রেশারের মতো ঘাতক অসুখকে নিয়ন্ত্রণে রাখার কাজেও কিন্তু ব্রাহ্মীর জুড়ি মেলা ভার। তাই হাইপারটেনশনে আক্রান্ত রোগীর ডায়েটে এই শাক থাকাটা মাস্ট। সেই সঙ্গে এই শাকে ভরপুর পরিমাণে মজুত রয়েছে অ্যান্টিক্যানসারাস উপাদান। ফলে ক্যানসারের মতো প্রাণঘাতী অসুখ থেকে দূরত্ব বজায় রাখার জন্যও নিয়মিত ব্রাহ্মী খেতেই পারেন।

Solanki Paul

Solanki Paul is working as Sub Editor based in Darjeeling district of West bengal since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

MJN Medical College | নার্সকে মারধরের অভিযোগ চিকিৎসকের বিরুদ্ধে, এমজেএন মেডিকেলে হুলুস্থুল

কোচবিহার: এমজেএন মেডিকেল কলেজ ও হাসপাতালে (MJN Medical College) এক নার্সকে মারধরের অভিযোগ উঠল চিকিৎসকের…

9 mins ago

ISL Final | আজ আইএসএল ফাইনাল, মুখোমুখি মোহনবাগান-মুম্বই

কলকাতা: শনিবার অর্থাৎ আজ আইএসএল ফাইনালে মুখোমুখি হচ্ছে মোহনবাগান সুপার জায়ান্ট ও মুম্বই সিটি এফসি।…

42 mins ago

Mamata Banerjee | ‘সন্দেশখালি নিয়ে ভালো নাটক করেছে’, বিজেপিকে বিঁধলেন মমতা

উত্তরবঙ্গ সংবাদ ডিডিটাল ডেস্ক: ‘সন্দেশখালি নিয়ে ভালো নাটক করেছে’, এভাবেই বিজেপিকে বিঁধলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।…

1 hour ago

IILS | আইআইএলএসে দু’দিনের কর্মশালা, হাজির প্রতিবেশী দেশের বিচারপতিরা

শিলিগুড়ি: ডিসপ্লেসমেন্ট অফ জাস্টিস-এর (Displacement of Justice) ওপর দু’দিনের কর্মশালার আয়োজন করল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ…

1 hour ago

Arvinder Singh Lovely | দিল্লি কংগ্রেস সভাপতির পদ ছেড়েছিলেন, এবার বিজেপিতে যোগ লাভলির

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: আম আদমি পার্টির সঙ্গে জোট (AAP-Congress alliance) মানতে না পেরে কিছুদিন…

1 hour ago

Leopard | বারবার স্কুল ক্যাম্পাসে চিতাবাঘের হানা, আতঙ্ক ডিমডিমায়

বীরপাড়া: ডিমডিমা চা বাগানে ডিমডিমা ফাতেমা হিন্দি হাইস্কুল চত্বরে বারবার ঢুকে পড়ছে চিতাবাঘ(Leopard)। এর ফলে…

1 hour ago

This website uses cookies.