উত্তরবঙ্গ

Jalpaiguri | বিজ্ঞানের পাশেই অবিজ্ঞান! হাসপাতালের সামনেই চলছে জড়িবুটির ব্যবসা

সৌরভ দেব, জলপাইগুড়ি: সামুদ্রিক মাছের কাঁটা ও একধরনের ফল একসঙ্গে ধারণ করলে নাকি শরীরের সব ব্যথা-যন্ত্রণা দূর হয়ে যাবে। একুশ শতকে বসবাস করেও তাবিজ-কবচ কিংবা জড়িবুটির মতো অবৈজ্ঞানিক ভাঁওতায় হামেশাই পা দিতে দেখা যায় সাধারণ মানুষকে। এমনই এক ছবি ধরা পড়ল খোদ জলপাইগুড়ি(Jalpaiguri) মেডিকেল কলেজের সুপারস্পেশালিটি বিভাগের গেটের সামনে। এখানে খুল্লম খুল্লা বিক্রি হচ্ছে ব্যথা-যন্ত্রণা কমানোর জড়িবুটি। হাসপাতালে ডাক্তার দেখাতে এসে বহু রোগী দাঁড়িয়ে জড়িবুটি বিক্রেতার কথা শুনছেন। কেউ আবার কিনেও নিচ্ছেন। বিক্রেতার দাবি, তাঁর ওই তাবিজে কাজ হয়। কিন্তু হাসপাতালের(Hospital) চিকিৎসরা বলছেন, এর কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। কাজ হওয়া তো দূরের কথা, জড়িবুটি কিংবা তাবিজ-কবচ উলটে বিপদ বাড়তে পারে।

মেডিকেল কলেজের অর্থোপেডিক বহির্বিভাগের বাইরে প্রায় ৩০০ রোগীর লম্বা লাইন। ভেতরে রোগী দেখে চলেছেন অর্থোপেডিক বিশেষজ্ঞরা। অন্যদিকে, এই বিভাগের পাশে ফিজিওথেরাপি বিভাগে চলছে চিকিৎসা। কিন্তু উলটো চিত্র মেডিকেল কলেজের গেটের সামনে। সাদা রঙের গোলাকৃতির কিছু জিনিস এবং একটি ফলের বীজ কালো সুতোয় বেঁধে বাঁশের গায়ে টাঙিয়ে রেখেছেন এক ব্যক্তি। তাঁর সঙ্গে ছোট ছোট শিশিতে রয়েছে কিছু তেল জাতীয় জিনিস। তিনি চিৎকার করে বলে চলেছেন তাঁর ওই তাবিজে ১০ দিনে কমবে যে কোনও ধরনের ব্যথা-যন্ত্রণা।

ওই ব্যক্তির সঙ্গে কথা বলে জানা গেল, তাঁর নাম সফুর শেখ। বাড়ি মুর্শিদাবাদ জেলায়। দীর্ঘ ২০ বছর ধরে তিনি এইধরনের জিনিস বিক্রি করে আসছেন। সফুরের দাবি, ‘এক ধরনের সামুদ্রিক মাছের কাঁটা এবং বাগমুখি ফল একসঙ্গে সুতো দিয়ে শরীরে বেঁধে রাখলে ৭ থেকে ১০ দিনের মধ্যে ব্যথা-যন্ত্রণা কমে যাবে।’ এই জিনিসের বিনিময়ে তিনি ক্রেতাদের থেকে ১০০ টাকা করে নিচ্ছেন।

সফুরের সামনে দাঁড়িয়ে ছিলেন এক ব্যক্তি অরুণ রায়। তিনি বলছেন, ‘আমি দু’দিন আগে অন্য একজনের থেকে এই একই জিনিস নিয়েছি। কিন্তু কোনও উপকার হচ্ছে বলে মনে হয় না। যে কারণে আজ হাসপাতালে ডাক্তার দেখাতে এসেছি।’

এ ব্যাপারে জলপাইগুড়ি মেডিকেল কলেজের অর্থোপেডিক বিভাগের প্রধান আনন্দকিশোর পাল বলেন, ‘এগুলোর কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। এগুলোতে কোনও কাজ হয় না। উলটে এসবে বিপদ আরও বাড়তে পারে।’ তিনি আরও বলেন, ‘যে কোনও শারীরিক সমস্যা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।’ সাধারণ মানুষকে এব্যাপারে আরও সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

Sucharita Chanda

Sucharita Chanda is working as Sub Editor Since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Snakes fight | কিংকোবরার ছোবলে কুপোকাত অজগর, দুই সাপের লড়াইয়ের সাক্ষী থাকল দক্ষিণ ধুপঝোরা

চালসাঃ কিংকোবরার সঙ্গে অজগরের লড়াই। লড়াইয়ে শেষমেশ কিংকোবরার কাছে পরাস্ত হল অজগর। বুধবার এমনই ঘটনার…

13 mins ago

ভোটকর্মী রাজকুমার রায়ের মৃত্যুবার্ষিকী পালন, নেওয়া হল গণতান্ত্রিক অধিকার রক্ষার শপথ

রায়গঞ্জ: ২০১৮ সালের ১৫ মে পঞ্চায়েত ভোটের দিন শিক্ষক তথা ভোটকর্মী রাজকুমার রায়ের রক্তাক্ত দেহের…

27 mins ago

Cyber Crime | নেই প্রযুক্তি সম্পর্কে পর্যাপ্ত ধারণা, সাইবার প্রতারকদের ধরতে নাজেহাল পুলিশ

রায়গঞ্জ: সাইবার অপরাধ (Cyber crime) পুরোটাই প্রযুক্তি নির্ভর। অথচ এই প্রযুক্তি সম্পর্কে উত্তর দিনাজপুর (Uttar…

31 mins ago

Robbery | বাইকের ডিকি ভেঙে ৭ লক্ষ টাকা নিয়ে চম্পট দুই দুষ্কৃতীর, ধরা পড়ল সিসিটিভিতে

ডালখোলা: দিনদুপুরে বাইকের ডিকি ভেঙে ৭ লক্ষ টাকা নিয়ে চম্পট দিল দুই দুষ্কৃতী। বুধবার দুপুর…

60 mins ago

Travel | পথে পথেই ৭৫ দিন, ভিন্নধারার ভ্রমণে নজর কাড়লেন কলকাতার দম্পতি

শিলিগুড়ি: কথায় বলে বাঙালির নাকি পায়ের তলায় সর্ষে। তবে পায়ের তলায় সর্ষে না হলেও সঙ্গে…

60 mins ago

Bride torture | কন্যা সন্তান জন্ম দেওয়াই অপরাধ! স্ত্রীকে মেরে বাড়ি থেকে তাড়ালেন স্বামী

রায়গঞ্জঃ অপরাধ, কন্যা সন্তানের জন্ম দেওয়া। তাই সব সময়ই রাগ সপ্তমে স্বামী ও শ্বশুরবাড়ির লোকেদের।…

1 hour ago

This website uses cookies.