Top News

Isis | শিক্ষিত তরুণদের মগজধোলাই! আইএস যোগের অভিযোগে ধৃত আইআইটির পড়ুয়া

গুয়াহাটি: জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড সিরিয়া (আইএসআইএস)-র সদস্যরা কি ডেরা বাঁধছেন অসমে? চলছে শিক্ষিত তরুণদের মগজধোলাই? সাম্প্রতিক কিছু ঘটনাবলী অন্তত এমনটাই বলছে। উত্তর-পূর্বে জঙ্গিদের আনাগোনা বৃদ্ধি পাওয়ায় ছড়িয়েছে উদ্বেগ। তবে সতর্ক রয়েছেন রাজ্যের পুলিশ ও গোয়েন্দারা। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকও বিষয়টির ওপর নজর রাখছে।

এদিকে, জঙ্গি সংগঠন আইএসআইএসে যোগ দেওয়ার আগে আইআইটি গুয়াহাটির বায়োটেকনোলজির এক চতুর্থ বর্ষের ছাত্রকে গ্রেপ্তার করেছে অসম পুলিশ। ধৃতের নাম তৌসিফ আলি ফারুকি। শনিবার সন্ধ্যায় হাজো থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। ধৃতের বাড়ি দিল্লির ওখলায়।

কয়েকদিন আগেই আইএসআইএস ইন্ডিয়ার প্রধান হারিস ফারুকি ওরফে হারিস আজমল ফারুকি এবং তাঁর সহযোগী অনুরাগ সিং ওরফে রেহানকে ধুবরি জেলা থেকে গ্রেপ্তার করা হয়েছিল। সেই ঘটনার পর এবার তৌসিফকে গ্রেপ্তার করা হল। তিনি জঙ্গি সংগঠনে যোগ দিতে চলেছেন, এমন লিখে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন। সেই পোস্ট ভাইরাল হতেই ক্যাম্পাস থেকে নিখোঁজ ছিলেন ওই তরুণ। ইমেলে আইআইটি-গুয়াহাটির ওই ছাত্রের সঙ্গে আইএসআইএসের যোগাযোগ ছিল বলে মনে করছে পুলিশ।

অসম পুলিশের ডিরেক্টর জেনারেল জিপি সিং জানিয়েছেন, ওই ছাত্র আইএসআইএসে যোগ দিতে চাইছিলেন। শনিবার সন্ধ্যায় হাজো থেকে তাঁকে গ্রেপ্তার করেছে পুলিশ।

অতিরিক্ত পুলিশ সুপার (এসটিএফ) কল্যাণ কুমার পাঠক বলেছেন, ‘গোটা বিষয়টি জানার পরই আমরা আইআইটি-গুয়াহাটি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করি। কর্তৃপক্ষ জানিয়েছিল, ওই ছাত্র দুপুর থেকে নিখোঁজ রয়েছেন। তাঁর মোবাইল ফোনও বন্ধ ছিল। এরপর তাঁর খোঁজ পেতে তল্লাশি শুরু হয়। স্থানীয়দের সহায়তায় অবশেষে শনিবার সন্ধ্যা নাগাদ গুয়াহাটি থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে হাজো থেকে অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। আমরা ঘটনার তদন্ত শুরু করেছি।’

অতিরিক্ত পুলিশ সুপার আরও জানিয়েছেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর ওই ছাত্রকে এসটিএফ অফিসে আনা হয়েছে। আইএসআইএসের পতাকার আদলে একটি কালো পতাকা ছাত্রটির হস্টেলের ঘরে পাওয়া গিয়েছে। ধৃত বেশ কিছু তথ্য বিবরণ দিয়েছে, তবে তদন্তের স্বার্থে সেসব প্রকাশ করা যাবে না।

Web Desk

Uttarbanga Sambad is leading online news publisher in West Bengal. Every single article post checked after verify and fact checking by our own staff.

Recent Posts

উৎসব কই, বড় অসহ্য নির্বাচনের পরিবেশটা

গৌতম সরকার দিন যে আমার কাটে না রে...। কী যে যন্ত্রণা! কোথাও ভোট হয়ে গিয়েছে।…

10 mins ago

যে শালিক মরে যায় কুয়াশায়, সে তো আর…

দ্যুতিমান ভট্টাচার্য সকালে এক শালিক দেখা মানেই বুক দুরুদুরু! এই রে দিনটা খারাপ হতে চলেছে!…

26 mins ago

আবেগের ভক্তিরস বনাম দারিদ্র্য

রূপায়ণ ভট্টাচার্য মন্দিরের মতো দেখতে রাজকীয় অযোধ্যা রেলস্টেশনের এক নম্বর প্ল্যাটফর্মে ঢোকার মুখে একটি কাঠবেড়ালির…

36 mins ago

Supreme court | উপাচার্য নিয়োগে রাজনীতি বরদাস্ত নয়, বোসকে কড়া বার্তা সুপ্রিম কোর্টের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ উপাচার্য নিয়োগ নিয়ে রাজনীতি বরদাস্ত নয়। স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।…

53 mins ago

Gang rape case | চলন্ত ট্রেনে গণধর্ষণের শিকার মডেল! প্রায় ২ মাস পর অভিযোগ দায়ের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: চলন্ত ট্রেনে নেশার জিনিস খাইয়ে এক মডেলকে গণধর্ষণের (Gang rape case)…

57 mins ago

Hardik Pandya Banned | মুম্বই ইন্ডিয়ান্সে দুঃসংবাদ! পরের আইপিএলে দলের প্রথম ম্যাচে নির্বাসিত হার্দিক

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: একে তো ঘরের মাঠে লখনউ সুপার জায়ান্টসের (Lucknow Super Giants) কাছে…

2 hours ago

This website uses cookies.