উত্তরবঙ্গ

অদম্য জেদ, আইআইটিতে র‍্যাংক ৩৬ ভূতত্ত্ববিদ্যার পড়ুয়া পার্থপ্রতিমের

নৃসিংহপ্রসাদ গঙ্গোপাধ্যায়, বারবিশা: করোনাকালে পরীক্ষা ছাড়াই উচ্চমাধ্যমিকের মূল্যায়নে হতাশ হন বরাবরের ভালো ছাত্র পার্থপ্রতিম সাহা। মাধ্যমিকে ৮২ শতাংশের পর উচ্চমাধ্যমিকে ৬৩ শতাংশ নম্বরে রীতিমতো মুষড়ে পড়েছিলেন। তখন থেকেই নিজের যোগ্যতা প্রমাণের তাগিদ মনে গেঁথে বসে। গুয়াহাটির আর্য বিদ্যাপীঠ মহাবিদ্যালয়ের ভূতত্ত্ববিদ্যার সিক্সথ সিমেস্টারের এই পড়ুয়া লেখাপড়ার ফাঁকে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনলজি জয়েন্ট অ্যাডমিশন টেস্ট ফর মাস্টার্স (আইআইটি জ্যাম)-এর জন্য নিজেকে তৈরি করেছেন। গ্রুপ স্টাডি, সাম্প্রতিকতম সংস্করণের বই থেকে এফেক্টিভ স্টাডি এন্ড কোয়েসচন প্র্যাকটিস, পরীক্ষার মাস দেড়েক আগে থেকে দিনে ১২-১৩ ঘণ্টা পড়াশোনা তাঁর সফলতার মূলমন্ত্র। গোটা দেশে ভূতত্ত্ববিদ্যায় আইআইটি জ্যাম-এ বারবিশা শিক্ষকপল্লির এই তরুণের র‍্যাংক ৩৬। তাঁর ফলাফলে বাবা, মা, আত্মীয়স্বজনরা উচ্ছ্বসিত। গর্বিত শিক্ষক-শিক্ষিকা থেকে বারবিশার বাসিন্দারাও।

প্রবেশিকা পরীক্ষার রেজাল্ট বের হওয়ার পর গুয়াহাটি থেকে বারবিশার বাড়িতে চলে আসেন পার্থপ্রতিম। বিষয়টি জানাজানি হতেই পাড়াপড়শি থেকে এলাকার জনপ্রতিনিধিরা ফুলের তোড়া দিয়ে সংবর্ধনা জানান। এখনও চলছে মিষ্টিমুখের পালা।

কৃতী জানালেন, সপ্তাহে ১ দিন অনলাইন কোচিং নিয়েছেন। ঘরে বসে পড়াশোনার সময়টা প্রথমে ৬-৭ ঘণ্টা, বাড়িয়েছেন পরের দিকে। তাঁর কথায়, ‘সর্বভারতীয় স্তরে ১০০-র মধ্যে র‍্যাংক পাব, প্রত্যাশা ছিল। কিন্তু পঞ্চাশের মধ্যে নাম থাকবে, ভাবিনি। পিসতুতো দাদার পরামর্শ মেনে ভূতত্ত্ব নিয়ে পড়াশোনা করেছি। খড়্গপুর বা বম্বে আইআইটি থেকে মাস্টার্স করার ইচ্ছে। ভবিষ্যতে গেট (গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউড টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং)-এর মাধ্যমে ভূতত্ত্ব নিয়ে পিএইচডি করার পরিকল্পনাও রয়েছে।’ ভবিষ্যতে যাঁরা এই প্রবেশিকা পরীক্ষায় বসবেন, তাঁদের জন্য পার্থপ্রতিমের পরামর্শ, ‘পড়াশোনার প্রতি আগ্রহ, নিষ্ঠা এবং সফল হওয়ার তাগিদ থাকতে হবে।’

বাবা পেশায় দোকান ব্যবসায়ী উত্তম সাহা জানালেন, নীচু ক্লাসেও ছেলে ভালো রেজাল্ট করেছে। পড়াশোনার ব্যাপারে খুব একটা জোরাজুরি করতে হয়নি কখনও। লেখাপড়ার প্রতি আগ্রহী করে তোলার ব্যাপারে পার্থপ্রতিমের মায়ের অবদান সবচেয়ে বেশি। এছাড়া ছেলের শিক্ষক-শিক্ষিকাদের ভূমিকা তো রয়েছেই। আর মা অলকা সাহার কথায়, ‘আগামীতে উচ্চশিক্ষিত হয়ে গ্রামের নাম উজ্জ্বল করুক ছেলে। দেশের ও দশের হয়ে কাজ করুক এটাই চাইছি।’

Sucharita Chanda

Sucharita Chanda is working as Sub Editor Since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

HS Result 2024 | নেপালি ভাষায় উচ্চমাধ্যমিকে প্রথম পাহাড়ের ৩ পড়ুয়া

কালিম্পং: নেপালি ভাষায় উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রথম স্থান দখল করল ৩ জন। প্রত্যেকেরই প্রাপ্ত নম্বর ৪৬১।…

3 mins ago

Mamata Banerjee | আমাদের কেউ বদমাইশি করলে থাপ্পড় মেরে তাড়িয়ে দিতে পারি, আরামবাগের সভায় হুঁশিয়ারি মমতার

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ ‘আমাদের কেউ বদমাইশি করলে আমি ডেকে তাকে ২টো থাপ্পড় মেরে তাড়িয়ে…

12 mins ago

China | বড় ঘোষণা বেজিংয়ের, দীর্ঘ ১৮ মাস পর ভারতে নিয়োগ চিনা রাষ্ট্রদূত

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ভারতে রাষ্ট্রদূত (Ambassador) নিয়োগ করতে চলেছে চিন (China)। বিগত ১৮ মাস…

17 mins ago

Rape | বিয়ের প্রতিশ্রুতি দিয়ে বিধবা মহিলার সঙ্গে সহবাস, গ্রেপ্তার যুবক

রায়গঞ্জ: বিধবা মহিলাকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে লাগাতার সহবাস। ঘটনায় একজনকে গ্রেপ্তার করেছে ইটাহার থানার পুলিশ।…

23 mins ago

HS Result 2024 | পড়ার পাশাপাশি নাচেও দক্ষ রাজ্য মেধাতালিকায় সম্ভাব্য ষষ্ঠ কোচবিহারের মনস্বী

কোচবিহার: শুধু পড়াশোনা নয়, পড়ার পাশাপাশি চুটিয়ে নাচের চর্চা করেও উচ্চমাধ্যমিকের (HS Result 2024) মেধাতালিকায়…

24 mins ago

Lok Sabha Election 2024 | সংখ্যালঘু ভোটেই ভাগ্য ঠিক হবে উত্তরে

শুভঙ্কর চক্রবর্তী পলাশের ঝরে পড়ার দুঃখ ভুলিয়েছে কৃষ্ণচূড়া, জারুল, অমলতাস। যেদিকেই চোখ যায় সেদিকেই লাল,…

47 mins ago

This website uses cookies.