রাজ্য

Jalpaiguri News | একসময় বলা হত ‘ডাকাত’, বহু পথ পেরিয়ে রানার-রা আজ ‘সামাজিক’

জলপাইগুড়ি: একসময় তাঁদের বলা হত ‘ডাকাত’, যদিও ডাকাতি বা রাহাজানির সঙ্গে দূরদুরান্তেরও সম্পর্ক ছিল না এদের। এরা ছিলেন ডাকহরকরা (Postmen)। চালু কথায় ‘রানার’ বলে ডাকা হত এদের। ঊনবিংশ শতাব্দীর পূর্ববর্তী সময়ে ‘রানার’ পেশার সঙ্গে যুক্ত মানুষদের সমাজে মনে করা হত ‘অচ্ছুত’। কর্মক্ষেত্রে বের হবার সময়ে তাঁদের হাতে থাকত বল্লম। আর সেটা দেখেই তাদেরকে প্রত্যন্ত এলাকার বাসিন্দারা অনেকেই বলতেন ‘ডাকাত’। তাঁদের কোনও সামাজিক মর্যাদা ছিল না।

পরবর্তীতে ইংরেজ সাহেবরা ঊনবিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে এই রানারদের অবিভক্ত বাংলার বিক্রমপুরে পাঠিয়ে দেয়। সেখানেই রামাস্বামী মূর্তি নামে এক রানারকে বাঙালি মেয়ের সঙ্গে বিয়ে দেন সাহেবরা। তারপর থেকেই রামাস্বামীরা সামাজিক মর্যাদা পান। তাঁদের উপাধি হয় ‘সামাজিক’। এই ‘সামাজিক’ উপাধি অর্জনকারী পরিবারের বংশধর হিসাবে জলপাইগুড়িতে রয়েছেন সেচ দপ্তরের সহকারী ইঞ্জিনিয়ার মিতুল সামাজিক। মিতুলের কাছ থেকেই জানা গেল তাঁদের ‘সামাজিক’ উপাধি প্রাপ্তির কথা।

মিতুলের দাদু যোগেন সামাজিক জলপাইগুড়ি (Jalpaiguri) ডাকঘরে (Post Office) কাজ করতেন। বাবা নগেন সামাজিক ছিলেন টেলিফোন দপ্তরের কেরানি। অন্ধ্রপ্রদেশ সীমান্তে ওদের পূর্বপুরুষরা ডাকহরকরা ‘রানার’ পেশার সঙ্গে যুক্ত ছিলেন। সমাজবদ্ধ হওয়ার জন্য তাঁদের পূর্বপুরুষ রামাস্বামী মূর্তি, ভাগু মূর্তিদের অনেক কাঠখড় পোড়াতে হয়েছে বলে তিনি শুনেছেন। প্রত্যন্ত গ্রামাঞ্চলে বাড়ি বাড়ি হেঁটে গিয়ে তাঁরা চিঠিপত্র দিতেন। পিঠে থাকত চিঠির থলে ও হাতে ধারালো অস্ত্র। পথমধ্যে কোনও বন্য জন্তুর দ্বারা আক্রান্ত হলে যাতে প্রতিরোধ করা যায় তার জন্যই এই ব্যবস্থা। এই কারণে তাঁদের বংশধরদের অনর্থক ‘ডাকাত’ বলে ডাকা হত।

তবে সময় যত এগিয়েছে, মানুষের চিন্তাভাবনার ধরণেও এসেছে বদল। এখন তাঁরা আর ‘অচ্ছুত’ নন। বরং সমাজেরই অঙ্গ। মিতুল পড়াশোনা করেছেন বাংলা মাধ্যমে (Bengali Medium)। ভাবের আদান প্রদান সবকিছুই বাংলা ভাষাতেই করেন। তিনি মনে প্রাণে বাঙালি। সামাজিক ক্ষেত্রে সমস্ত রকম অনুষ্ঠানে আমন্ত্রিত হন। তিনি বলেন, ‘পূর্ব পুরুষরা সমাজের ছাতার তলে আসবার জন্য অনেক কষ্ট করেছেন। তাদের কষ্টের ফসল আমরা এখন ভোগ করছি। সমাজ আমাদেরকে সমাদরে গ্রহণ করেছে এটাই বড় প্রাপ্তি।’ বর্তমানে সমগ্র পশ্চিমবঙ্গে তিনটি ‘সামাজিক’ উপাধিধারী পরিবার রয়েছে। তিনটি পরিবারের সদস্য সংখ্যা ২১ জন। একটি পরিবার রয়েছে জলপাইগুড়ি পাণ্ডাপাড়াতে। অপর দুটি কলকাতায়।

Mouli Majumder

Mouli Majumder is working as Trainee Sub Editor. Presently she is attached with Uttarbanga Sambad Online. Mouli is involved in Copy Editing, Uploading in website.

Recent Posts

Malda | ছিনতাইবাজরা আজও অধরা, মা-বাবার স্মৃতিমাখা গয়নার সন্ধানে ছুটছেন সত্তরোর্ধ বৃদ্ধা

মালদাঃ দু’বছরেও উদ্ধার হয়নি ছিনতাই হওয়া গয়না। মা-বাবার স্মৃতিবিজড়িত সোনার গয়না ফেরত পেতে থানা, উকিল…

38 mins ago

নেপথ্যে সম্পত্তি যোগ! সন্তানকে প্রাণে মারার চেষ্টার অভিযোগ মায়ের বিরুদ্ধে

মানিকচক: নাবালক(Minor) সন্তানকে প্রাণে মারার চেষ্টার অভিযোগ উঠল মা ও তার দ্বিতীয় স্বামীর বিরুদ্ধে। নাবালকের…

44 mins ago

Kunal Ghosh | কোথায় সেই পুরোনো মেজাজ? দাঁতে ব্যথা, তাই কম কথা বলছেন কুণাল

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ সম্প্রতি তৃণমূলের সাধারণ সম্পাদকের পদ থেকে বহিষ্কার করা হয়েছিল কুণাল ঘোষকে।…

1 hour ago

HS Result 2024 | বাবা সাফাইকর্মী, উচ্চমাধ্যমিকে ৪৬১ পেয়ে তাক লাগাল সুস্মিতা

জলপাইগুড়ি: জীবনে চলার পথ যে সবসময় মসৃণ হবে, তা কিন্তু নয়। ঠিক তেমনই জন্ম থেকেই…

1 hour ago

Leopard attack | চিতাবাঘের হামলায় জখম দুই শ্রমিক, আতঙ্ক লক্ষ্মীপাড়া চা বাগানে

নাগরাকাটা: চিতাবাঘের হামলায় (Leopard attack) জখম হলেন দুই চা শ্রমিক। শুক্রবার ঘটনাটি ঘটে বানারহাটের (Banarhat)…

2 hours ago

Amit Shah | ‘সন্দেশখালির দোষীদের উল্টো করে ঝুলিয়ে সোজা করবে বিজেপি’ গর্জন শায়ের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ফের বাংলায় পা রাখলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শা (Amit Shah)।…

2 hours ago

This website uses cookies.