তপন বকসি, মুম্বই: আশির দশকের শেষ দিকের ভারতীয় টেলিভিশনে পৌরাণিক হিন্দি ধারাবাহিক রামায়ণ পরিচালনা করেছিলেন রামানন্দ সাগর। তিনি প্রয়াত হয়েছেন। তাঁর ছেলে সদ্য মুক্তি পাওয়া ‘আদিপুরুষ’ দেখে মোটেও খুশি নন। পৌরাণিক কাহিনী রামায়ণকে ভিত্তি করেই শুক্রবার বিশ্বজুড়ে মুক্তি পেয়েছে ওম রাউত পরিচালিত ‘আদিপুরুষ’ সিনেমাটি। এর আগে পরিচালক ওম রাউত ঐতিহাসিক মারাঠি বীরযোদ্ধা তানাজির ওপর বক্স অফিসে সফল হিন্দি ছবি পরিচালনা করেছিলেন ২০২০ সালে। ঐতিহাসিক সেই হিন্দি ছবির পর এবার তিনি হাত দিয়েছেন পৌরাণিক ছবিতে।
আলোচনায় থাকা এই ছবিটি মুক্তি পাওয়ার পর প্রখ্যাত নির্মাতা রামানন্দ সাগরের ছেলে প্রেম সাগর আদিপুরুষ ছবির পরিচালক ওম রাউতকে সমালোচনা করে বলেছেন, ‘আদিপুরুষ ছবিটির মধ্যে দিয়ে পরিচালক ওম রাউত আমেরিকার সুপার হিরো কনসেপ্ট মার্ভেল বানাতে চেয়েছেন। আমার বাবা হিন্দি ধারাবাহিক রামায়ণ বানানোর সময় ভাবনাগত স্বাধীনতা নিয়েছিলেন। কিন্তু তিনি রামায়ণ মহাকাব্যের রামকে অনেক বিশদ ও গভীরে বোঝার চেষ্টা করেছিলেন তার প্রচুর পড়াশোনা গবেষণার মধ্যে দিয়ে। কিন্তু কখনই তিনি আসল মহাকাব্যিক তথ্যাদিকে বদলে দেওয়ার চেষ্টা করেননি।‘ প্রেম সাগর আরও বলেন, ‘যদি আপনাকে আজকের রামায়ণ বানাতেই হয়, তাহলে শহরের অভিজাত নাগরিক অঞ্চলের দর্শকদের জন্যই শুধু বানান। পৃথিবীব্যাপী ছড়িয়ে থাকা সাধারণ দর্শকদের জন্য বানাতে যাবেন না। তাদের ভাবনায় আঘাত করবেন না। কৃত্তিবাস, একনাথ ছাড়াও বেশ কয়েকজন কবি রামায়ণ রচনা করেছেন। কিন্তু কেউই মূল রামায়ণের তথ্য ও বিষয়কে পরিবর্তন করেননি। শুধু তার ভাষা এবং কিছু রং পালটেছেন মাত্র। কিন্তু এই আদিপুরুষ ছবিতে পরিচালক তো পুরো তথ্যই পালটে দিয়েছেন।‘ অনেকেরই মনে আছে ১৯৮৭-৮৮ সালে ভারতীয় দূরদর্শনের হিন্দি ধারাবাহিক রামায়ণ আশির দশকের ওই সময়ে দেশ ও বিদেশে সমস্ত ভারতীয় দর্শকদের মনে বিপুল সাড়া ফেলেছিল।