Find us on

ফের আটলান্টিকে তৈরি হল ঘূর্ণিঝড়, আতঙ্কে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ
আন্তর্জাতিক
প্রথম পাতা

সানটো ডমিনিগো, ১৮ সেপ্টেম্বরঃ কিছু দিন আগে অতলান্তিক মহাসাগরের উপরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় ইরমার দাপটে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ সহ মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা সহ একাধিক এলাকা প্রায় তছনছ হয়ে গিয়েছে। তার রেশ কাটতে না কাটতেই ফের নতুন করে ঘূর্ণিঝড় তৈরি হয়েছে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের পার্শ্ববর্তী অঞ্চলে। একটা নয়, তিন-তিনটে মারিয়া, লি এবং হোসে।

শনিবারই পশ্চিম আটলান্টিকে জন্ম নেয় মারিয়া। মারিয়া আপাতত ক্যাটেগরি ১-এ রয়েছে।

যদিও বিশেষজ্ঞরা জানিয়েছেন, আগামী দুদিনের মধ্যেই এটি শক্তি বাড়িয়ে ক্যাটেগরি ৩-এ পৌঁছে যাবে। অর্থাত্‍ এই ঘূর্ণিঝড়ের কারণে প্রবল ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের পার্শ্ববর্তী অঞ্চলে তৈরি এই ঘূর্ণিঝড়ের আপাতত ৭৫-৮০ মাইল বেগ রয়েছে। প্রথমে লিওয়ার্ড দ্বীপপুঞ্জ ও পরে পোর্তো রিকো ও ডমিনিক রিপাবলিক, হাইতির উপর দিয়ে বয়ে যাওয়ার কথা ঘূর্ণিঝড় মারিয়ার। তবে ধীরে ধীরে তা শক্তি বাড়িয়ে ১১০ মাইল প্রতি ঘণ্টায় পৌঁছবে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। এই তথ্য থেকেই দানা বাঁধছে আতঙ্ক- ইরমার আঘাতে তছনছ হয়ে যাওয়া ক্যারিবীয় দ্বীপপুঞ্জ এ বার মারিয়ার মুখোমুখি।

শুধু ঘূর্ণিঝড় মারিয়া নয়, এর পাশাপাশি হ্যারিকেন হোসে এবং হ্যারিকেন লি-ও আটলান্টিকের আকাশে জট পাকিয়েছে। ফলে সবমিলিয়ে মারিয়া, লি ও হোসে-র দাপটে ফের ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের আকাশে কালো মেঘের ছায়া।

ফের আটলান্টিকে তৈরি হল ঘূর্ণিঝড়, আতঙ্কে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *