Find us on

নিয়মিত এলাচ খান? তাহলে অবশ্যই জেনে নিন
অন্যান্য
জীবনযাপন

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ এমন কোনও বাঙালি বাড়ি খুঁজে পাওয়া যাবে না, যার রান্নাঘরে এলাচের দেখা নেই। সকালে এলাচ দিয়ে চা, দুপুরে পাঠার মাংসে এলাচের গুঁড়ো, পায়েসেও অবধি এলাচ। তবে শুধুমাত্র স্বাদ আর গন্ধ নয়, এলাচের গুণ আরও সুদূর প্রসারি, যা আমরা অনেকেই হয়তো জানি না।

১. শরীরের গঠনে একাধিক উপকারে লেগে থাকে এলাচ। যেমন- এলাচের মধ্যে উপস্থিত নানাবিধ কার্যকরি উপাদান বদহজম দূর করে। সেই সঙ্গে অম্বল, বুকজ্বালা এবং বমি বমি ভাব দূর করতেও সাহায্য করে।

২. মুখ থেকে বদ গন্ধ বেরোয়? অনেক চেষ্টা করেও কিছুই হচ্ছে না? তাহলে একবার এলাচ ব্যবহার করে দেখুন! আসলে এলাচের মধ্যে প্রচুর পরিমাণে জীবাণুনাশক উপাদান থাকে, যা হজম প্রক্রিয়াকে ভাল করে এবং মুখের দুর্গন্ধ দূর করে। এক্ষেত্রে খাবার খাওয়ার পরে নিয়ম করে এলাচ খেতে হবে। আর যদি এলাচ চা খেতে পারেন, তাহলে তো কথাই নেই!

৩. এলাচের তেল শরীরের জন্য খুবই উপকারি এবং প্রয়োজনীয় একটি উপাদান। কারণ এটি পরিপাক তন্ত্রের ভিতরের দেওয়ালের কোষগুলিকে শক্তিশালী করতে এবং বেশি পরিমাণে লালা নিঃসৃত করতে সহয়তা করে। এর ফলে খাবার খুব তাড়াতাড়ি হজম হয়।

৪. এলাচ খাওয়া মাত্র ফুসফুসে রক্ত সঞ্চালন বেড়ে যায়। এর ফলে শ্বাসকষ্ট জনিত নানা সমস্যা, যেমন- অ্যাজমা, সর্দি-কাশি ইত্যাদি দূর হয়। প্রসঙ্গত, আয়ুর্বেদিক শাস্ত্রে এলাচকে উষ্ণ উপাদান হিসাবে বর্ণনা করা হয়েছে। কারণ এই মশলাটি আমাদের শরীরকে ভিতর থেকে গরম করে। ফলে বুকে সর্দি বসা বা ঠাণ্ডা লাগার মতো সমস্যাগুলি উধাও হয়ে যায়।

৫. এলাচ নানারকম খনিজে সমৃদ্ধ। এতে রয়েছে পটাশিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম, যা শরীরের নানা উপকারে লাগে। বিশেষত সারা শরীরে রক্ত সরবরাহে উন্নতি ঘটে। সেই সঙ্গে হার্টের কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

৬. এলাচের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে কপার, আইরন এবং অন্যান্য প্রয়োজনীয় ভিটামিন, যেমন- রাইবোফ্ল্যাভিন, ভিটামিন সি এবং নিয়াসিন, যা লোহিত রক্ত কণিকার পরিমাণ বৃদ্ধি করতে সহায়তা করে। ফলে রক্তাল্পতা বা অ্যানিমিয়ার প্রকোপ কমতে থাকে।

৭. এলাচের মধ্যে থাকা ম্যাঙ্গানিজ শরীরে প্রবেশ করার পর এক ধরণের বিশেষ উৎসেচকের তৈরি হয়, যা খারাপ রক্তে মিশে থাকা টক্সিক উপাদানদের শরীর থেকে বের করে দেয়। সুতরাং নিয়মিত এলাচ খেলে যে আপনি উপকৃত হবেন, তাতে কোন সন্দেহ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *