Find us on

মটন বিরিয়ানি
অন্যান্য
রান্নাবান্না

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ নামটা শুনলেই মনটা বেশ আহ্লাদে আটখানা হয়ে যায়। আমরা যেখানেই যাই না কেন খোঁজ করি ভালো বিরিয়ানির। কোনোসময় সেটা হয় দম বিরিয়ানি আবার কোনোসময় সেটা শুধুমাত্র রিচ টেস্টের ওপর নির্ভর করে। অনেকে আবার যখনতখন বিরিয়ানি খেতে পছন্দ করেন। কিন্তু কোনো উপায় থাকে না তখন। অগত্যা বৃথা আশা নিয়েই থাকতে হয়। তাই যদি বাড়িতেই বানিয়ে ফেলা যায় চটজলদি মটন বিরিয়ানি। ক্ষতি কোথায়?

উপকরণঃ বাসমতী চাল (৫০০ গ্রাম), খাসির মাংস (১ কেজি), আলু (৫০০ গ্রাম), পেঁয়াজ (২৫০ গ্রাম), আদা-রসুন বাটা (৫০ গ্রাম), দুধ (২৫০ মিলি), টকদই (১০০ গ্রাম), চিনি (১৫ গ্রাম), নুন (স্বাদ অনুযায়ী), ঘি (১০০ গ্রাম), গরম মশলা গুঁড়ো (১ চা-চামচ), লঙ্কা গুঁড়ো (২ চা-চামচ), সাদা তেল (১০০ গ্রাম), তেজপাতা ও দারচিনি (৩-৪ টুকরো), লবঙ্গ (২-৩ টে), ছোট এলাচ (৩-৪ টুকরো), ভাজা পেঁয়াজ।

প্রণালীঃ প্রথমে আলু আধসেদ্ধ করে সেগুলো টুকরো করে ভেজে নিন। এবার একটা পাত্রে তেল গরম করে তাতে গোটা গরম মশলা (দারচিনি-তেজপাতা-লবঙ্গ-এলাচ) দিয়ে পাতলা করে কাটা পেঁয়াজ হালকা করে ভেজে খাসির মাংস দিয়ে দিন। এবার অল্প আদা-রসুন বাটা, নুন, চিনি, টকদই, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে অল্প কষাতে হবে। একটা পাত্রে জল দিয়ে তাতে পরিমাণমতো নুন, কিছুটা গরম মশলা দিয়ে বাসমতী চাল ঢেলে ভাত বানিয়ে ছেঁকে রাখতে হবে। এবার একটা হাঁড়িতে ঘি লাগিয়ে তার মধ্যে বানিয়ে রাখা মাংস, ভাজা আলু দিয়ে তার ওপর ভাতটা দিয়ে দিন। এবার সবশেষে ওপর দিয়ে দুধের মধ্যে ঘি মিশিয়ে ঢেলে দিতে হবে। ওপর দিয়ে অল্প গরম মশলা গুঁড়ো ছড়িয়ে ১৫-২০ মিনিট ঢেকে রাখতে হবে। সময়মতো ঢাকনা সরিয়ে ওপর দিয়ে ভাজা পেঁয়াজ ছড়িয়ে দিলেই রেডি চটজলদি মাটন বিরিয়ানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *