Find us on

উত্সবের মরশুমের আগে সুখবর ট্রাইয়ের তরফে
প্রথম পাতা
প্রযুক্তি

নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বরঃ উৎসবের মরসুমের আগেই সকলের জন্য সুখবর। ভারতীয় টেলিকম নিয়ন্ত্রক সংস্থা ট্রাই মঙ্গলবার জারি করা এক নির্দেশিকায় জানিয়েছে, মোবাইল থেকে মোবাইলে ফোন করলে কল টার্মিনেশন চার্জ বাবদ প্রতি মিনিটে কাটা হবে ৬ পয়সা করে। যেখানে আগে কাটা হত প্রতি মিনিটে ১৪ পয়সা করে। তবে সেটা কার্যত আধা করে দিল ট্রাই। ১ অক্টোবর থেকে এই নতুন চার্জ কার্যকর হবে। তবে ট্রাইয়ের এই নয়া নির্দেশিকা বেশির ভাগ টেলিকম সংস্থাই মানতে নারাজ। আন্তর্জাতিক ট্রেন্ডের সঙ্গে সামঞ্জস্য রাখতেই এই পরিবর্তন বলে জানিয়েছে ট্রাই। নতুন নির্দেশিকাতে ট্রাই আরও বলেছে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে দেশের মধ্যে করা কল টার্মিনেশন চার্জ শূন্য হবে। ল্যান্ডলাইন থেকে মোবাইল, ল্যান্ডলাইন থেকে ল্যান্ডলাইন, মোবাইল থেকে ল্যান্ডলাইনে ফোন করলেও কল টার্মিনেশন চার্জ হবে শূন্য।

ট্রাইয়ের এই সিদ্ধান্তে সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার ডিরেক্টর জেনারেল রাজন এস ম্যাথু বলেন, টারিফ সংক্রান্ত এই নয়া নির্দেশ টেলিকম সেক্টরের জন্যে ভয়াবহ। কোনো সকলের সম্মতি না নিয়েই, কোনোরকম আলোচনা ছাড়াই ট্রাইয়ের এই সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নেওয়া যায় না। চিন্তা করা হচ্ছে আইনের দ্বারস্থ হওয়ার।

সূত্রের খবর, যদি কল টার্মিনেশন চার্জ বার্ষিক ভিত্তিতে কমিয়ে ৬ পয়সা প্রতি মিনিট করা হয়, তাহলে রিলায়েন্স জিও-র বছরে সেভিংস হবে ৫০০০ কোটি। এয়ারটেলের ক্ষতি হবে ২০০০ কোটি, ভোডাফোনের ক্ষতি হবে ১৫০০ কোটি, আইডিয়ার ১২০০ কোটি। লাভবান হবে রিলায়েন্স কমিউনিকেশন এবং এয়ারসেল। তাদের লাভ হবে ২৫০ কোটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *