শনিবার, জানুয়ারি ২১, ২০১৭


Find us on

রমরমিয়ে বিকোচ্ছে বাংলাদেশি জিন্স, প্রচুর চাহিদা বিদেশে

ঢাকা, ২ ডিসেম্বরঃ ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে রমরমিয়ে বিকোচ্ছে বাংলাদেশি জিন্স। সূত্রের খবর, বর্তমানে ইউরোপ ও আমেরিকায় জিন্স রপ্তানিতে বাংলাদেশ যথাক্রমে প্রথম এবং তৃতীয় স্থানে রয়েছে। তবে এই বিষয়ে নির্দিষ্ট কোনো পরিসংখ্যান তাদের হাতে নেই বলেই জানিয়েছে ‘এক্সপোর্ট প্রমোশন ব্যুরো’ (ইপিবি) এবং ‘বাংলাদেশ ম্যানুফ্যকচারিং অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন’ (বিজিএমইএ)। যদিও তাদের দাবি, ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে যে পরিমাণ বর্তমানে ‘রেডিমেড জিন্স’ বিক্রি হচ্ছে তার প্রায় ৮২ শতাংশই রপ্তানি করছে ঢাকা।

বাংলাদেশের এই দাবির সমর্থন মিলেছে ইউরেস্ট্যাটের হিসাবেও। তাদের দেওয়া তথ্য মোতাবেক, চলতি বছর ইউরোপের বিভিন্ন দেশে সবমিলিয়ে প্রায় ৫৬ কোটি ইউরোর ডেনিম রপ্তানি করেছে বাংলাদেশ। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে এই পরিমাণটা হল ১৮.৬৩ কোটি মার্কিন ডলার।

ওয়াকিবহাল মহলের একাংশের মতে, কম দামের জন্যই পশ্চিমের দেশগুলিতে বাংলাদেশি জিন্সের চাহিদা ও জনপ্রিয়তা দুটোই বাড়ছে। এই মুহূর্তে গোটা বিশ্বে প্রায় ছয় হাজার কেটি মার্কিন ডলারের জিন্স কেনেবেচা হয়। এরমধ্যে বাংলাদেশ একাই ৩৫০ থেকে ৩৭০ কোটি মার্কিন ডলারের পণ্য রপ্তানিতে সক্ষম।সব মিলিয়ে ক্রমশ মজবুত হচ্ছে বাংলাদেশি জিন্সের বাজার।