Find us on

মৃত্যু হল হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতার
আন্তর্জাতিক
প্রথম পাতা

কাবুল, ৪ সেপ্টেম্বরঃ দীর্ঘ রোগভোগের পর মৃত্যু হল হাক্কানি জঙ্গি দলের প্রতিষ্ঠাতা জালালুদ্দিন হাক্কানির। হাক্কানির শরিক জঙ্গি দল আফগান তালিবানদের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ মঙ্গলবার টুইটারে এখবর জানিয়ে বলেছে, এখন হাক্কানি দল পরিচালনা করবে তার ছেলে তথা তালিবানদের সহ আমির সিরাজুদ্দিন হাক্কানি। জালালুদ্দিনকে এই যুগের সেরা জেহাদি বলে টুইটার পোস্টে অভিহিত করে মুজাহিদ বলেছে, মোল্লা ওমরের পর তালিবানদের নেতা ছিল হাক্কানি।

১৯৭০ সালে হাক্কানি নেটওয়ার্ক গড়ে তোলে জালালুদ্দিন হাক্কানি। ২০১২ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র হাক্কানি নেটওয়ার্ককে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করে। হাক্কানি নেটওয়ার্ক তালিবানদের মদদপুষ্ট বলে জানা যায়। এটি আফগানিস্তানের একটি ইসলামি জঙ্গি সংগঠন। এই সংগঠনের নেতা ছিল জালালউদ্দিন হাক্কানি ও তার ছেলে সিরাজউদ্দিন হাক্কানি।

১৯৮০ সালে পাকিস্তান এবং আমেরিকার সাহায্যে আফগানিস্তানে সোভিয়েত্‍ শাসন উৎখাতের পেছনে বড় হাত ছিল জালালুদ্দিনের। মার্কিন কংগ্রেসের সদস্য চার্লি উইলসন তার সঙ্গে ব্যক্তিগতভাবে দেখা করে তার প্রশংসাও করেছিলেন। আরবি ভাষায় সুপণ্ডিত জালালুদ্দিনের সঙ্গে ওসামা বিন লাদেন সহ বহু আরবের জঙ্গিনেতার ঘনিষ্ঠতা ছিল। আফগানিস্তানে তালিবানদের শাসনকালে মন্ত্রীও হয়েছিল জালালুদ্দিন হাক্কানি। আফগানিস্তান এবং পাকিস্তানের জঙ্গি গোষ্ঠীগুলি এবং আল-কায়দার অত্যন্ত ঘনিষ্ঠ ছিল হাক্কানি।
বিশেষজ্ঞদের মতে তার মৃত্যুতে তালিবানদের সংগঠন কিছুটা ধাক্কা খেল।

মৃত্যু হল হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *