শুক্রবার, জুলাই ২৮, ২০১৭


Find us on

মোদি-জিনপিং বৈঠক বাতিল করল চিন

বেজিং, ৬ জুলাইঃ সীমান্ত নিয়ে চিন ও ভারতের মধ্যে সম্পর্কে চাপানউতোর চলছেই। এর জেরে আন্তর্জাতিক সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে প্রস্তাবিত বৈঠক বাতিল করল বেজিং।

জার্মানির হামবুর্গ শহরে হবে জি-২০ সম্মেলন। সেখানে হাজির থাকবেন ভারত ও চিনের রাষ্ট্রপ্রধানরা। সূত্রের খবর, এই সম্মেলনের মাঝে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেওয়ার কথা ছিল মোদি ও জিনপিংয়ের। তবে এদিন এই বৈঠক বাতিল করার নির্দেশ দিল চিনা বিদেশমন্ত্রক। জানানো হয়েছে, বর্তমানে দু’দেশের সম্পর্ক দ্বিপাক্ষিক বৈঠকের অনুকূল নয়।

সম্প্রতি ভুটান সংলগ্ন ডোকালাম অঞ্চল নিয়ে ভারত ও চিনা সেনা মধ্যে সংঘাত বাধে। চিন সেখানে সড়ক নির্মাণ করতে গেলে ভারত তাতে বাধা দেয় বলে অভিযোগ করেছে বেজিং। ভারতের আপত্তিকে সমর্থন জানিয়ে চিনকে সরাসরি সড়ক নির্মাণের কাজ বন্ধ করতে বলে ভুটান। এতে আরও ক্ষুব্ধ হয়ে ওঠে চিন। এরপরই সীমান্ত অঞ্চল ডোকালাম নিয়ে ভারত ও চিনের মধ্যে শুরু হয়েছে উত্তপ্ত বাক্য বিনিময়। এমনকি, ভারতকে অবিলম্বে ডোকালাম থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দেয় বেজিং। তবে ভারত সাফ জানিয়ে দেয়,  সেনা প্রত্যাহারের প্রশ্নই নেই। বরং প্রতিরক্ষা ও কূটনৈতিকভাবে ভুটানকে সমর্থন করে যাবে ভারত।