রবিবার, জুন ২৫, ২০১৭


Find us on

আমেরিকায় এইচ-১বি ভিসা নিয়ে সরব জেটলি

ওয়াশিংটন, ২১ এপ্রিলঃ আমেরিকার অর্থনৈতিক উন্নয়নে ভারতের দক্ষ তথ্যপ্রযুক্তি কর্মীদের অবদান অনস্বীকার্য। সুতরাং, ভারতীয় পেশাদারদের মার্কিন মুলুকে কাজ করার সুযোগ দেওয়া উচিত। ভিসা সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প প্রশাসন যে কড়াকড়ি শুরু করেছে, তা সমর্থনযোগ্য নয়। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি সোজাসুজি এমনটাই জানিয়ে দিলেন মার্কিন বাণিজ্যসচিব উইলবার রস’কে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জমানায় বৃহস্পতিবারই প্রথম কেবিনেট পর্যায়ের বৈঠক হল দু’দেশের মধ্যে। ওই বৈঠকে মার্কিন এইচ-১বি ভিসা নিয়ে ভারতের দৃষ্টিভঙ্গি তুলে ধরেন জেটলি। তিনি রস’কে বলেন, ‘ভারতীয়দের ভিসা দেওয়ার ক্ষেত্রে মার্কিন প্রশাসনের পক্ষ থেকে যে কড়াকড়ি করা হচ্ছে, তা অহেতুক।’ এইচ-১বি ভিসা সংক্রান্ত নিয়মাবলির পুনর্বিবেচনা জরুরি বলেও তিনি মার্কিন বাণিজ্য সচিবকে জানান।

জবাবে ভিসা সংক্রান্ত জটিলতা কাটানোর আশ্বাস দিয়ে রস জেটলিকে বলেন, ‘ইতিমধ্যে ভিসার নিয়মাবলির পর্যালোচনা শুরু হয়েছে। খুব শীঘ্রই এ নিয়ে নির্দিষ্ট সিদ্ধান্ত নেওয়া হবে। দক্ষ ও যোগ্য ভারতীয় পেশাদার কর্মীদের মার্কিন মুলুকে কাজ করতে যাতে কোনও অসুবিধা না হয়, সেদিকে নজর রাখা হচ্ছে।’