Find us on

বঙ্গভূষণ সম্মান পেতে চলেছেন গনাথ রাভা
উত্তরবঙ্গ
জলপাইগুড়ি
শিরোনাম

ধূপগুড়ি, ১৪ মেঃ রাভা লোক সংস্কৃতিকে বাঁচিয়ে রেখে ৭২ বছর বয়সী রাভা শিল্পী গনাথ রাভা যোগ্য সম্মান ‘বঙ্গভূষণ’ পেতে চলেছেন। ডুয়ার্স তথা ধূপগুড়ি ব্লকের ঝাড় আলতা ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের গোসাইহাট বনছায়া গ্রামে এই মূহুর্তে রাভা শিল্পী গনাথ রাভাকে ঘিরে একপ্রকার খুশির পরিবেশ তৈরি হয়েছে।

জানা গিয়েছে, নবান্ন থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রেরিত চিঠির মাধ্যমে শনিবার তিনি এব্যাপারে জানতে পারেন। ধূপগুড়ি ব্লক যুগ্ম সমষ্টি উন্নয়ন আধিকারিক জোলান্ড লেপচা তাঁকে এই চিঠিটি দেন। প্রশাসনিক সূত্রে খবর, গনাথ রাভাকে আগামী ২০ মে বিকেলে কলকাতার নজরুল মঞ্চে ‘বঙ্গভূষণ’ পুরস্কার দেওয়া হবে। আগামী শুক্রবার তিনি কলকাতার উদ্দেশ্যে রওনা হবেন।

আর্থিক নানা সমস্যার মধ্যেও রাজস্থান, কর্নাটক, দিল্লী সহ বিভিন্ন জায়গায় রাভা সংস্কৃতির গান ও নৃত্যের অনুষ্ঠান করেছেন গনাথবাবু। এছাড়া পশ্চিমবঙ্গ জুড়েই তিনি অনুষ্ঠান করে চলেছেন আজও। পাশাপাশি এই সংস্কৃতি ধরে রাখতে পরিবারের সদস্যেরাও যথেষ্ট সহযোগিতা করেছেন বলে জানান তিনি। এই মূহুর্তে গনাথ রাভার পরিবারে তিনি ছাড়াও তাঁর স্ত্রী, পুত্র, পুত্রবধূ ও নাতি-নাতনিরা মিলিয়ে মোট আটজন রয়েছেন। মূলত কৃষিকাজ করেই তিনি জীবিকা নির্বাহ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *