বুধবার, জুন ২৮, ২০১৭


Find us on

মটন স্টু

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ গরমে মটনকে একটু এড়িয়েই চলেন অনেকে। কিন্তু যদি মটনের স্টু বানিয়ে হালকাভাবে রেঁধে ফেলা যায় তাহলে ক্ষতি কি? গরমে মটন প্রেমীদের জন্য রইল মটন স্টু এর রেসিপি।

উপকরণঃ মটন (১ কেজি), পেঁয়াজ কুচি (২৫০ গ্রাম), টমেটো কুচি (২৫০ গ্রাম), কাঁচালঙ্কা (২-৩ টি কুচনো),  গোটা শুকনো লঙ্কা (৮-১০ টা), গোটা গোলমরিচ (৫-৬ টা), লবঙ্গ (৪-৬ টা), ছোট এলাচ (৩ টে), দারচিনি (১ টুকরো), তেজপাতা (১ টা), জিরে (আধ চা-চামচ), ধনে গুঁড়ো (১ টেবল চামচ), হলুদ গুঁড়ো (আধ চা-চামচ), নুন (স্বাদমতো), রসুন বাটা (১ চা-চামচ), আদা বাটা (১ চা-চামচ), টক দই (১০০ গ্রাম), তেল (৩-৪ টেবল চামচ), ধনেপাতা (গার্নিশং-এর জন্য)। (ইচ্ছে হলে গাজর, পেঁপে, মটরশুটি যোগ করতে পারেন)

প্রণালীঃ কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে হালকা সোনালি করে ভেজে নিন। এই ভাজা পেঁয়াজে মাটনের টুকরোগুলো দিয়ে নেড়েচেড়ে নিন যতক্ষণ না মাংসের জলটা শুকিয়ে আসছে। এবার কাঁচালঙ্কা কুচি সহ বাকি সব উপকরণ (ধনেপাতা বাদে) মাংসে ঢেলে দিন। বেশ খানিকক্ষণ নেড়েচেড়ে নিন। এবার মাংস সেদ্ধ হওয়ার মতো জল দিয়ে ঢাকনা চাপা দিয়ে দিন এবং মাংসটা কম আঁচে সেদ্ধ করুন। মাংস সেদ্ধ হয়ে গেলে ধনেপাতা কুচি ছড়িয়ে আঁচ থেকে নামিয়ে নিন মটন স্টু।