বৃহস্পতিবার, জুলাই ২০, ২০১৭


Find us on

আন্তঃরাজ্য বাণিজ্যিক চেকপোস্ট বন্ধে প্রতিবাদ!

তুফানগঞ্জ, ১১ জুলাইঃ জিএসটি চালু হওয়ার পর হঠাত্ই বন্ধ হয়ে যায় অসম-বাংলা সীমান্ত সংলগ্ন তুফানগঞ্জ মহকুমার বক্সিরহাটের বাণিজ্যিক চেকপোস্ট। এর জেরে কর্মহীন হয়ে পড়েছেন কয়েক হাজার মানুষ। বিষয়টি নিয়ে স্থানীয়রা মিলে একটি কমিটি গঠন করে আজ আন্দোলনে নামলেন। সকাল থেকে বক্সিরহাটের জোরাইমোড় এলাকায় অবস্থান বিক্ষোভ শুরু করেন তারা। এই বিক্ষোভ দিনভর চলবে বলে জানা গিয়েছে।

বক্সিরহাটের জোরাইমোড় চেকপোস্ট ক্লিয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়েছে, তিরিশ বছরের বেশি সময় ধরে বক্সিরহাট ও বারবিশায় ওই চেকপোস্ট রয়েছে। আন্তঃরাজ্য বাণিজ্যের ক্ষেত্রে বিভিন্ন কোম্পানি ওই চেকপোস্টে তাদের নিজেদের এজেন্ট রাখে। আন্তঃরাজ্য সীমান্ত সড়কে চেকপোস্ট ক্লিয়ারিংয়ের ছোটো ছোটো কাউন্টার গড়ে ওঠেছে। তবে জিএসটি চালুর পরই ওই কাউন্টারগুলি বন্ধ হয়ে যায়।

ওই সংগঠনের তরফে মদন বন্দ্যোপাধ্যায় বলেন, ‘এই কাজের সঙ্গে প্রায় তিরিশ হাজারের অধিক মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্ভরশীল। তবে কাউন্টারগুলি বন্ধ হওয়ায় এখন তারা কী করে চলবে? এই কারণে এদিন অবস্থান বিক্ষোভ ডাকা হয়েছে। আমাদের প্রশ্ন, কেন্দ্রীয় সরকার কার স্বার্থে জিএসটি চালু করলেন? আমরা তো ভাতে মারা যাচ্ছি।’