Find us on

জন্মশতবার্ষিকীতে ডাক্তার অসীমা চ্যাটার্জীকে গুগলের শ্রদ্ধাজ্ঞাপন
দেশ
প্রথম পাতা

নয়াদিল্লি,২৩ সেপ্টেম্বরঃ আজকের গুগল ডুডলটি অসীমা চট্টোপাধ্যায় নামে এক বাঙালিকে উত্সর্গ করা। আজকের যুগে তাঁকে খুব কম বাঙালিই চেনেন। তবে তাঁর সম্পর্কে জানলে বাঙালি হিসাবে গর্বিত হবেন।

এক মধ্যবিত্ত পরিবারে ১৯১৭ সালে জন্ম এবং কলকাতায় বেড়ে ওঠা। অসীমাদেবী ১৯৩৬ সালে স্কটিশ চার্চ কলেজ থেকে রসায়নে স্নাতক পাশ করেন। তারপরে ১৯৩৮ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে অর্গানিক কেমিস্ট্রিতে স্নাতকোত্তর করেন ও ১৯৪৪ সালে তিনি ডক্টরেট পান। প্রফুল্ল চন্দ্র রায় ও প্রফেসর এসএন বসুর তত্ত্বাবধানে কাজ করা অসীমাদেবী উইসকনসিন বিশ্ববিদ্যালয়, ম্যাডিসন বিশ্ববিদ্যালয় ও ক্যালটেক বিশ্ববিদ্যালয়ে গবেষণা করেছেন। বিখ্যাত এই রসায়নবিদ একাধিক দুরারোগ্য ব্যাধির নিরামক ওষুধ আবিষ্কার করে চমক দেখিয়েছিলেন, প্রতিষ্ঠা করেছিলেন নারী শক্তিকে, উদ্বুদ্ধ করেছিলেন অন্যান্য নারীদের। সাংসদের উচ্চ কক্ষ, রাজ্যসভার সদস্যও ছিলেন তিনি। পেয়েছিলেন পদ্ম বিভূষণ পুরস্কার। এছাড়া রসায়নে কৃতিত্বের জন্য দেশ-বিদেশের বহু পুরস্কার পেয়েছেন তিনি।

১৯৭৫ প্রথম মহিলা হিসাবে ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেসের সাধারণ সভাপতি হয়েছিলেন ডাক্তার অসীমা চ্যাটার্জী। আজ তাঁর জন্মশতবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানাচ্ছে গুগল ডুডল।

জন্মশতবার্ষিকীতে ডাক্তার অসীমা চ্যাটার্জীকে গুগলের শ্রদ্ধাজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *